ষষ্ঠ শ্রেনীর ভূগোল প্রথম অধ্যায় ২ নম্বরের প্রশ্ন এবং উত্তর With PDF Downloads

প্রিয় মাধ্যমিকের শিক্ষার্থীরা,আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো, ষষ্ঠ শ্রেনীর ভূগোল প্রথম অধ্যায় ২ নম্বরের প্রশ্ন এবং উত্তর। তোমরা এই ওয়েবসাইটের মাধ্যমে Madhyamik 2022 Bengali Suggestion, Madhyamik 2022 Math Suggestion, Madhyamik 2022 English Suggestion, Madhyamik 2022 History Suggestion, Madhyamik 2022 Geography Suggestion, Madhyamik 2022 Life Science Suggestion, Madhyamik 2022 Physical Science Suggestion পেয়ে যাবে। এগুলি তোমাদের ফাইনাল পরিক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন হবে। তো বন্ধুরা তোমাদের এই পোস্টের মাধ্যমে ষষ্ঠ শ্রেনীর ভূগোল প্রথম অধ্যায় ২ নম্বরের প্রশ্ন এবং উত্তর দেওয়া আছে আমাদের আসা এই প্রশ্নটি তোমাদের খুবই কাজে আসবে।

ষষ্ঠ শ্রেনীর ভূগোল প্রথম অধ্যায় ২ নম্বরের প্রশ্ন এবং উত্তর With PDF Downloads

1.বুধের এক বছর পৃথিবীর চেয়ে কম সময়ে হয় কেন?

উত্তরঃ- দূরত্ব অনুসারে পৃথিবী থেকে বুধ সূর্যের নিকটে রয়েছে। পৃথিবী একবার সূর্যকে পরিক্রমণ করতে সময় নেয় 365 দিন 5 ঘণ্টা 48 মিনিট 46 সেকেন্ড, যাকে এক বছর ধরা হয়। অন্যদিকে বুধ একবার সূর্যকে পরিক্রমণ করতে সময় নেয় 84 দিন, যাকে এক বছর ধরা হয়। অর্থাৎ, পৃথিবীর তুলনায় বুধ কম দিনে সূর্যকে পরিক্রমণ করে বলে বুধের একবছর পৃথিবীর এক বছরের চেয়ে কম সময়ে হয়।

2.আমরা চাঁদের একটি পিঠ দেখতে পাই কেন?  

উত্তরঃ- চাঁদ পৃথিবীর উপগ্রহ। চাঁদ নিজের অক্ষের চারদিকে ঘুরতে ঘুরতে পৃথিবীকে পরিক্রমণ করে। চাঁদের নিজের অক্ষের চারদিকে ঘুরতে সময় লাগে 27 দিন 7 ঘণ্টা 43 মিনিট। এই একই সময়ে চাঁদ একবার পৃথিবীর চারদিকে ঘুরে নেয়। অর্থাৎ, চাঁদের আবর্তন ও পরিক্রমণের সময়কাল একই। চাঁদের দুটি গতির সময়কাল একই হওয়ার কারণে আমরা সর্বদা চাঁদের একটি পিঠ দেখতে পাই। 

3.ধূমকেতু অনেকদিন বাদে বাদে দেখা যায় কেন?  

উত্তরঃ- ধূমকেতুদের সূর্য পরিক্রমার কক্ষপথ সুদীর্ঘ হয়। এইজন্য এদের বহুদিন বাদে বাদে দেখা যায়। যেমন—হ্যালির ধূমকেতু 76 বছর অন্তর দেখা যায়। ধূমকেতুরা যখন নক্ষত্রদের নিকটবর্তী হয় তখন এদের মধ্যস্থিত ধুলাে, গ্যাস জ্বলতে শুরু করে এবং ল্যাজের মতাে আকৃতি ধারণ করে। 

4.দিনেরবেলা জ্যোতিষ্কদের দেখা যায় না কেন?

উত্তরঃ- দিনেরবেলা সূর্য উজ্জ্বল কিরণ দেয় বলে এই সময়ে আকাশে চাঁদ, গ্রহ, নক্ষত্র প্রভৃতি উজ্জ্বল জ্যোতিষ্কদের দেখা যায় না। 

ষষ্ঠ শ্রেনীর ভূগোল প্রথম অধ্যায় ২ নম্বরের প্রশ্ন এবং উত্তর With PDF Downloads

5.মঙ্গলের মাটির রং লাল কেন?

উত্তরঃ- মঙ্গল গ্রহের ভূপৃষ্ঠে প্রচুর পরিমাণে লােহা রয়েছে। বিশুদ্ধ লােহার রং লাল বলে মঙ্গল গ্রহের মাটির রং লাল। এইজন্য মঙ্গলকে ‘লালগ্রহ’ বলা হয়। 

6.বেশিরভাগ সময় চাঁদ কেন ‘ফালি’-র মতাে দেখায় ? 

উত্তরঃ- পূর্ণিমা তিথিতে চাঁদকে গােলাকার দেখায়। পূর্ণিমা ছাড়া অন্য সময়ে রাতের আকাশে চাঁদকে কখনও অর্ধেক কিংবা ফালির মতাে দেখায়। চাঁদ পৃথিবীর চারদিকে পরিক্রমণ করে বলে চাঁদের আকৃতির হ্রাসবৃদ্ধি ঘটে, যাকে ‘চন্দ্রকলা’ বলে। এ ছাড়া চাঁদ ও পৃথিবীর অবস্থান অনুসারে পৃথিবী থেকে কখনও চাঁদের আলােকিত অংশ বেশি কিংবা কম দেখা যায়।

7.শনি ছাড়া সৌরজগতের আরও কোন তিনটি গ্রহের বলয় আছে কোন গ্রহের এক দিন এক বছরের থেকে বড়?

উত্তরঃ- আরও তিনটি গ্রহের বলয় আছে সেগুলি হল- 1.বৃহস্পতি 2.ইউরেনাস 3.নেপচুন শুক্র গ্রহের এক দিন এক বছরের থেকে বড় আবর্তন করতে শুক্র গ্রহের সময় লাগে 243 দিন এবং পরিক্রমণ করতে সময় লাগে 225 দিন।

File Details –

PDF Name / Book Name  ভূগোল প্রথম অধ্যায় ২ নম্বরের প্রশ্ন এবং উত্তর
Language : Bengali
Size : 297 kb
Download Link : Click Hereto Download

Leave a Comment