ভূগোল সপ্তম শ্রেণি সপ্তম অধ্যায় 5 নম্বরের প্রশ্ন উত্তর

মাটিতে জলদূষণের প্রভাব কীরূপ? জলে পুষ্টি দ্রব্যের মাত্রাধিক্যতা জলজ প্রাণীর জীবনের ওপর প্রভাব ফেলছে কেন?

মাটিতে জলদূষণের প্রভাব

1. দূষিত জল কৃষিকাজে চাষের জমিতে ব্যবহৃত হলে মাটিতে বসবাসকারী বিভিন্ন বন্ধুপােকা, কেঁচো, উপকারী ব্যাকটেরিয়া ও অন্যান্য জীবাণুর ক্ষতি করে। এর ফলে মাটির উর্বরতা হ্রাস পায়।

2. দূষিত ভৌমজলের কারণে মাটিতে ক্ষারের পরিমাণ বেড়ে

যায়। এর ফলে মাটির উর্বরতা শক্তি কমে যায়।

3. মাটি থেকে উদ্ভিদ দ্বারা শােষিত দূষিত জল উদ্ভিদের ক্ষতি করে, ফসল উৎপাদন কমে যায় এবং ফসলের গুণগত মান খারাপ হয়।

কৃষিজমিতে ১ ফসল ফলানাের জন্য অত্যধিক পরিমাণে রাসায়নিক সার ব্যবহার করা হয়, যা বৃষ্টির জলে ধুয়ে গিয়ে পুকুরে পড়ে। এই সকল রাসায়নিক সারের অংশ বা পুষ্টিপদার্থ জলে শ্যাওলাকে পুষ্টি জোগায়।

এই সকল শ্যাওলা মরে গেলে জলের ব্যাকটেরিয়া শ্যাওলার দেহ থেকে খাদ্যসংগ্রহের জন্য শ্যাওলার দেহকে বিয়ােজিত বা বিশ্লিষ্ট করে। এই কাজের জন্য পুকুরের জলে দ্রবীভূত প্রচুর পরিমাণ অক্সিজেন ব্যবহৃত হয়। ফলে জলে দ্রবীভূত অক্সিজেনের মাত্রা হ্রাস পায়। অক্সিজেনের অভাবে জলজ প্রাণীর মৃত্যুও ঘটে।

2 নাংরা জল কীভাবে জীবজগতের ক্ষতি করে ?

নােংরা জল যেভাবে জীবজগতের ক্ষতি করে তা হল

1.নর্দমার নােংরা জল সরাসরি পুকুরে বা নদীর জলে মেশে। এই জলের নােংরা বর্জ্য পদার্থ, খাদ্যবস্তু, সাবান ও দূষিত নানারকম জীবাণু মানুষ ও পরিবেশের নানা ক্ষতি করে। 

2.দূষিত, নােংরা জলে উপস্থিত জীবাণুরা টাইফয়েড, কলেরা ও জন্ডিসের মতাে রােগ ঘটায়।

3. বিদ্যুৎকেন্দ্র ও শিল্পকারখানা থেকে নির্গত নােংরা বর্জ্য পদার্থযুক্ত জল সরাসরি নদীতে গিয়ে পড়ে নদীর জলের তাপমাত্রা বাড়িয়ে দেয়। এর ফলে জলে বসবাসকারী প্রাণী ও উদ্ভিদ প্রচণ্ডভাবে ক্ষতিগ্রস্ত হয়।

4.চাষের খেতে ব্যবহৃত বিভিন্ন রাসায়নিক সার, কীটনাশক বৃষ্টির জলের সাথে মিশে বিষাক্তরূপে নদীতে গিয়ে পড়ে। সারে থাকা নাইট্রেট-এর কারণে ক্যান্সার, শিশুদের মাথায় রক্ত চলাচলে অসুবিধা হয়।

3.শিল্পকারখানা থেকে জল দূষিত হচ্ছে কীভাবে ?

পলিথিন বা প্লাস্টিক শিল্পে, জ্বালানি শিল্পে, খনিজ তেল পরিশােধন শিল্পে, বিভিন্নরকম যানবাহন নির্মাণ, ছােটো ও মাঝারি ইলেকট্রিক্যাল এবং ইঞ্জিনিয়ারিং শিল্পে, পেট্রো-রাসায়নিক শিল্পে প্রচুর পরিমাণে দূষিত রাসায়নিক পদার্থ যেমন—অ্যামােনিয়া, ক্লোরিন, ফেনল, সায়ানাইড এবং বিভিন্ন ধাতু যেমন—তামা, জিঙ্ক, পারদ, সিসা, ক্রোমিয়াম ইত্যাদি নালা-নর্মদা দিয়ে নদী বা সমুদ্রের জলে মিশে জল দূষিত করছে।

4.গৃহস্থালির আবর্জনা কীভাবে জলদূষণে প্রভাব ফেলে ? জলদূষণের বিভিন্ন কারণগুলি লেখাে।

গ্রাম ও শহর এলাকার বিভিন্ন আবর্জনা ও বর্জ্য পদার্থ যেমন—গৃহস্থালির দৈনন্দিন রান্নাবান্না খাবারের নােংরা, দূষিত বস্তু, শৌচাগারের মল-মূত্র, সাবান, ডিটারজেন্ট, ফিনাইল প্রভৃতি নিকাশি নালার মাধ্যমে ভূগর্ভের জলে, নদীতে, জলাশয়ে পড়ে জলকে দূষিত করে তােলে। এ ছাড়া বিভিন্ন খাটাল, পশুশালা, বড়াে বাজার, হাসপাতাল, চিকিৎসাকেন্দ্র থেকে উৎপন্ন বর্জ্য পদার্থ জলকে দূষিত করে।

জলদূষণের বিভিন্ন কারণগুলি হল

1.শিল্পজাত আবর্জনা সিসা, দস্তা, পারদ, ক্যাডমিয়াম প্রভৃতি ধাতু, বিভিন্ন অ্যাসিড, জৈব ও অজৈব সালফার যৌগ, অ্যামােনিয়া ও হাইড্রোকার্বন)।

2. নর্দমাবাহিত আবর্জনা (নগর-শহর প্রভৃতি জনবসতি অঞ্চলের নদৰ্মবাহিত আবর্জনা)।

3. কৃষিজাত আবর্জনা (কৃষিক্ষেত্রে ব্যবহৃত বিভিন্ন রাসায়নিক সার, কীটনাশক, আগাছানাশক)।

4.গৃহস্থালির আবর্জনা (গৃহস্থালির আবর্জনা, মানুষ ও গৃহপালিত পশুর মল, জৈব পদার্থের পচনে উৎপন্ন বিষাক্ত পদার্থ)।

5. ভাসমান তেল (সমুদ্র ও নদীর জলকে দূষিত করে)। 6) আর্সেনিক ও ফ্লুয়ােরাইড (ভূগর্ভস্থ জলকে দূষিত করে। 0 অম্লবৃষ্টি (জলের অম্লত্ব বৃদ্ধি করে জলকে দূষিত করে।

6.জলে আর্সেনিক দূষণজনিত আর্সেনিকোসিস দূষণজনিত অ্যাসবেস্টোসিস, ফুয়ােরাইড দূষণজনিত

Leave a Comment