মঙ্গল অভিযানে ভারত \ India on Mars mission//পরমাণু কর্মসূচিতে ভারত//India in nuclear program//চন্দ্র অভিযান ভারত//Lunar Expedition India

 মঙ্গল অভিযানে ভারত \ India on Mars mission

 মঙ্গল অভিযানে ভারত \ India on Mars mission

The Mars or biter Mission (MOM) a Tesciata alco con aplo কৃত্রিম উপগ্রহ যা মঙ্গলগ্রহ সম্পর্কে বহু তথ্য পাঠাতে সক্ষম। এটি উৎক্ষেপণ করা হয় 5 Nov., 2013 ISRO থেকে। এবং 2014-র 24 Sept. থেকে এটি মঙ্গলের অরবিট প্রদক্ষিণ করছে। এটিই ভারতের প্রথম ‘Interoplanatary Mission এর ফলে ISRO হল চতুর্থতম স্পেস এজেন্সি যারা মঙ্গলে কৃত্রিম উপগ্রহ পাঠাতে সক্ষম হল (সোভিয়েত স্পেস প্রোগ্রাম, নাসা ও ইউরোপিয়ান স্পেস এজেন্সির পরেই ISRO)। ভারত এক্ষেত্রে এশিয়ার মধ্যে প্রথম ও বিশ্বের মধ্যেও প্রথম স্থানাধীকারী প্রথম পদক্ষেপেই সফলতার কারণে।

  চন্দ্র অভিযান ভারত//Lunar Expedition India

 চন্দ্র অভিযান ভারত//Lunar Expedition India


২০০৮ খ্রিস্টাব্দের ২২ অক্টোবর শ্রীহরিকোটা উৎক্ষেপণ কেন্দ্র থেকে চন্দ্রযান-১ কে চন্দ্রাভিমুখে পাঠানো হল। চন্দ্রপৃষ্ঠে বিভিন্ন গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা সম্পূর্ণ করতে চন্দ্রযানটির সময় লাগবে দুবছর। চন্দ্রযান-১, ২০০৮ সালের ১৪ নভেম্বর চাঁদের বুকে উড্ডীন করল ভারতের জাতীয় পতাকা। এটি ভারতের পক্ষে একটি ঐতিহাসিক কীর্তি।

  পরমাণু কর্মসূচিতে ভারত//India in nuclear program

 পরমাণু কর্মসূচিতে ভারত//India in nuclear program

পরমাণু কর্মসূচিতে ভারত হয় হয় এ অ্যাটমিক রিসার্চ সেন্টার-এ পূর্ণিয়া নামে একটি রিঅ্যাক্টর তৈরি করা হয়। ১৯৭৩ খ্রিস্টাব্দে রাজস্থান অ্যাটমিক পাওয়ার স্টেশন কাজ শুরু করে। ১৯৭৪ খ্রিস্টাব্দে১৯৮৪ খ্রিস্টাব্দে ভারতে প্রথম পরমাণুশক্তি কমিশন গঠন করা হয় ড. হোমি জাহাঙ্গির ভাবার নেতৃত্বে। ১৯৫৪ খ্রিস্টাব্দে অ্যাটমিক এনার্জি সংস্থা গড়ে তােলা হয়। ১৯৬৭ খ্রিস্টাব্দে টাটা ইন্সটিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চ-এর নাম বদলে ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টার। ভারতের প্রথম পাওয়ার রি-অ্যাকটর প্রতিষ্ঠা করা তারাপুরে। ১৯৭২ খ্রিস্টাব্দে নাঙ্গালে একটি হেভি ওয়াটার প্ল্যান্ট তৈরি করা হয় ১৯৬৭ খ্রিস্টাব্দে ইউরেনিয়াম কর্পোরেশন অব ইন্ডিয়া প্রতিষ্ঠিত হয়। আকরিক ইউরেনিয়ামকে ব্যবহার যোগ্য করে তোলাই এই সংস্থার কাজ। ১৯৬৯ খ্রিস্টাব্দে তারাপুর অ্যাটমিক পাওয়ার প্ল্যান্ট উৎপাদন শুরু করে। ১৯৭১ খ্রিস্টাব্দে কলপক্কম- ইন্দিরা গান্ধি সেন্টার ফর অ্যাটমিক রিসার্চ প্রতিষ্ঠিত হয়। এর কিছুদিন পরেই ভাবা ভারত বিষয়ক ও ১১৩লোখরানে ভারত পরীক্ষামূলক ভাবে পরমাণু বিস্ফোরণ ঘটায়। এইভাবে ভারতের পরমাণু কর্মসূচি এগিয়ে চলে বরোদায়, তুতিকোরিনে, মানেতে। শনুগুরুতে জন্য ‘অনুপম নামে একটি সুপারকম্পিউটারও তৈরি করেছে।হেভিওয়াটার প্ল্যান্ট বসানো হয়। রাজস্থানে অ্যাটমিক পাওয়ার স্টেশন পূর্ণশক্তিতে কাজ করতে থাকে, ধ্রুব পরমাণু রিঅ্যাক্টরটির ক্ষমতা বৃদ্ধি করা হয়, মাদ্রাজের অ্যাটমিক পাওয়ার স্টেশনের দুটি ইউনিট চালু হয়। ১৯৯৬ খ্রিস্টাব্দে ‘কামিনী রিঅ্যাক্টরটি চালু হয়। ১৯৯৮ সালের ১১মে রাজস্থানের পোখরানে তিনটি এবং ১৩ মে একই স্থানে আরও দুটি পরমাণু বিস্ফোরণ ঘটানো হয়। দীর্ঘ ৫০ বছর ধরে গবেষণা চালিয়ে ভারত এই শক্তি অর্জন করেছে। ভারত নিউক্লিয়ার নন-প্রলিফারেশন ট্রিটি-র অংশ নয় এবং বর্তমানে ভারত ও আমেরিকা যুক্তরাষ্ট্র একটি চুক্তিতে স্বাক্ষর করেছে ভারতের পরমাণু কর্মসূচীতে সাহায্য করতে। ভারত ইন্টারন্যাশনাল থার্মোনিউক্লিয়ার এক্সপেরিমেন্টাল রিসার্চ (ITER) নামক একটি আন্তর্জাতিক কনসরটিয়াম অন ফিউশন রিসার্চের অংশ নিয়েছে, BARC তার নিজস্ব ব্যবহারের

  শিল্পকলায় ভারতের বিশেষ বিশেষ ব্যক্তিই \He is a special person of India in art

শিল্পকলায় ভারতের বিশেষ বিশেষ ব্যক্তিই \He is a special person of India in art

কণ্ঠসংগীত ও যদুভট্ট, পণ্ডিত ওঙ্কারনাথ ঠাকুর, ভীষ্মদেব চট্টোপাধ্যায়, ফৈয়াজ খাঁ, বড়ে গোলাম আলি খাঁ, তারাপদ চক্রবর্তী, সিদ্ধেশ্বরী বাই, বেগম আখতার, ভীমসেন যোশী, পণ্ডিত যশরাজ, পণ্ডিত অজয় চক্রবর্তী, শচীন দেববর্মন, শুভলক্ষ্মী, সুনন্দা পট্টনায়ক প্রমুখ।

সেতারবাদন: রবিশঙ্কর, নিখিল বন্দ্যোপাধ্যায়, এনায়েৎ খাঁ, বিলায়েৎ খাঁ প্রমুখ।

সরোদবাদন: আলাউদ্দিন খাঁ, হাফেজ আলি খাঁ, আলি আকবর খাঁ, আমজাদ আলি খাঁ, রাধিকামোহন বন্দ্যোপাধ্যায় প্রমুখ।

নৃত্যকলা: উদয়শঙ্কর, বিরজু মহারাজ, গোপীকৃয়, বালা সরস্বতী, কেলুচরণ মহাপাত্র, যামিনী কৃয়মূর্তি, বিপিনচন্দ্র সিংহ, সংযুক্তা পাণিগ্রাহী প্রমুখ।

চিত্রশিল্পী: অবনীন্দ্রনাথ ঠাকুর, রবি বর্মা, গগনেন্দ্রনাথ ঠাকুর, নন্দলাল বসু, দেবীপ্রসাদ রায়চৌধুরী, রামকিঙ্কর বেইজ, যামিনী রায়, গণেশ পাইন, ধীরেন্দ্রকৃয় দেববর্মন, মকবুল ফিদা হুসেন, বিকাশ ভট্টাচার্য, চিন্তামণি কর, যোগেন্দ্র চৌধুরী, গগাবর্ধন আশ প্রমুখ।

 ভারতের বিশিষ্ট নৃত্যকলা//Prominent choreography of India

 ভারতের বিশিষ্ট নৃত্যকলা//Prominent choreography of India

কথক:-  উ:- ভারতীয় নৃত্যকলা।

ভারতনাট্যম্:- উ:- তামিলনাড়ু অঞ্চলের বিশিষ্ট নৃত্যকলা।

মণিপুরি:-  উ:- মণিপুর রাজ্যের বিশিষ্ট নৃত্যকলা।

ছৌ নৃত্য:- উ:- পশ্চিমবঙ্গের পুরুলিয়া অঞ্চলে।

কথাকলি :- উ:- কেরল রাজ্যের বিশিষ্ট নৃত্যকলা।

ওড়িশি :- উ:- ওড়িশার বিশিষ্ট নৃত্যকলা।

কুচিপুরি :- উ:- অন্ধ্রপ্রদেশের বিশিষ্ট নৃত্যকলা।

ভাঙরা:- উ:- পাঞ্জাবের বিশিষ্ট নৃত্যকলা।

রায়বেঁশে:-  উ:- উত্তরবঙ্গ।

 


Leave a Comment