Bengali Class 10 Model Activity Task Part- 7
Table of Contents
১. নীচের প্রশ্নগুলির উত্তর দাও :
১.১ ‘হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে।”— হরিদার জীবনের বৈচিত্র্যকে ‘নাটকীয়’ বলা হয়েছে কেন?
১.২ ‘কি হেতু মাত:, গতি তব আজি / এ ভবনে?’ – বক্তা কাকে ‘মাত:সম্বোধন করেছেন? তার আগমনের কারণ কী?
১.৩ ‘হায়, বিধি বাম মম প্রতি।’ – বক্তা কে? তার এমন মন্তব্যের কারণ বিশ্লেষণ করো।
১.৪ ওরে ওই স্তব্ব চরাচর!’ – ‘চরাচর’ শব্দের অর্থ কী? সেখানে স্তব্ধতা বিরাজমান কেন?
১.৫ দেখি তোমার টাকে এবং পকেটে কী আছে?’ – উদ্দিষ্ট ব্যক্তির ট্যাক এবং পকেট থেকে কী কী পাওয়া গিয়েছিল?
২. নিম্নরেখ পদগুলির ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় করো :
২.১ তোরা সব জয়ধ্বনি কর!
২.২ দেবতা বাঁধা যজ্ঞ-যুপে পাষাণ-স্তূপে
২.৩ আমি এখন তবে চললুম কাকাবাবু ।
২.৪ হিন্দু-মুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা।
২.৫ তার শোকে মহাশোকী রাক্ষসাধিপতি।
English Class 10 Model Activity Task Part- 7
Read the following text and answer the questions that follow :
A small portion of the Alipore zoo director’s finger was severed after a chimpanzee bit it on Wednesday afternoon, said officials of the hospital where he was treated.
Asis Kumar Samanta was feeding Babu, the thirty-three year old chimpanzee, when he spotted something like an insect on Babu’s nose and tried to remove it. “But the chimpanzee bit his finger,” said V.K. Yadav, member- secretary of the Bengal Zoo Authority.
Samanta was taken to the SSKM Hospital. “A small part of the tip of his left index finger was severed when he came to us. There was a fair amount of bleeding. He needed one stitch and an anti-rabies vaccine. It was not a major wound and should heal soon,” a hospital official said.
This is not the first time Babu had reacted with ferocity while being fed by Samanta. In 2018 February, when Samanta was trying to feed Babu, the chimpanzee had held him by the arms and pulled him closer. The iron bars of the cage separated the two and the director managed to push Babu away to set himself free.
Activity 1
Choose the correct alternative to complete the following sentences :
i) The zoo is located at ______________.
a) Agra
b) Ahmedabad
c) Allahabad
d) Alipore
ii) The chimpanzee attacked the man on ______________.
a) Sunday
b) Monday
c) Tuesday
d) Wednesday
iii) The incident took place in the ______________.
a) Morning
b) Evening
c) Afternoon
d) Night
iv) The man was bitten on the ______________.
a) Finger
b) Toe
c) Head
d) Chest
v) Something appeared to be sitting on the chimpanzee’s ____________.
a) Ears
b) Eyes
c) Nose
d) Lips
vi) The bars of the cage were made of ______________.
a) Wood
b) Iron
c) Steel
d) Brass
Activity 2
Provide appropriate information to fill in the table :
i) Name of the Chimpanzee | |
ii) Name of the zoo’s director | |
iii) Name of the member-secretary of the Bengal Zoo Authority | |
iv) Number of stitches Mr. Samanta received |
Activity 3
Write a newspaper report in about 100 words on a Book Fair.
Use the following points :
Date, place, time duration – stalls – types of books – food court – public opinion
Geography Class 10 Model Activity Task Part- 7
১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো :
১.১ মরু অঞলের শুষ্ক নদীখাত হলো –
ক) প্লায়া
খ) হামাদা
গ) মরূদ্যান
ঘ) ওয়াদি
১.২ যে ক্ষয়কারী প্রক্রিয়া নদীর ক্ষয়কাজের সঙ্গে যুক্ত নয় সেটি হলো –
ক) অবঘর্ষ
খ) অপসারণ
গ) ঘর্ষণ।
ঘ) দ্রবণ
১.৩ উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব লক্ষ করা যায় —
ক) শীতকালে
খ) গ্রীষ্মকালে
গ) বর্ষাকালে
ঘ) শরৎকালে
১.৪ ভারতের বৃহত্তম তথ্য প্রযুক্তি শিল্প কেন্দ্র হলো –
ক) কলকাতা
খ) হায়দ্রাবাদ
গ) বেঙ্গালুরু
ঘ) চেন্নাই
২. একটি বা দুটি শব্দে উত্তর দাও :
২.১ বায়ুর প্রবাহপথে আড়াআড়ি অবস্থিত বালিয়াড়ি কী নামে পরিচিত?
২.২ হিমবাহের উৎপাটন প্রক্রিয়ায় সৃষ্ট একটি ভূমিরূপের নাম লেখো ।
২.৩ ভারতের উপদ্বীপীয় মালভূমির একটি স্তুপ পর্বতের নাম লেখো।
২.৪ ভারতের কোন মৃত্তিকা কার্পাস চাষের পক্ষে আদর্শ ?
৩. সংক্ষিপ্ত উত্তর দাও ?
৩.১ বহুমুখী নদী উপত্যকা পরিকল্পনার দুটি উদ্দেশ্য উল্লেখ করো।
৩.২ ভারতীয় কৃষির সমস্যা সমাধানের যে কোনো দুটি উপায় উল্লেখ করো।
৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :
৪.১ ভারতীয় পরিবহন ব্যবস্থায় সড়কপথের গুরুত্ব অপরিসীম’ – বক্তব্যটির যথার্থতা বিচার করো।
৫. নীচের প্রশ্নটির উত্তর দাও :
৫.১ ভারতের জনবণ্টনের তারতম্যের প্রাকৃতিক কারন গুলি বর্ণনা করো।
History Class 10 Model Activity Task Part- 7
১. ‘ক’ স্তম্ভের সাথে ‘খ’ স্তম্ভ মেলাও :
ক – স্তম্ভ | ‘খ’ স্তম্ভ |
১.১ ক্যালকাটা স্কুল বুক সোসাইটি। | ক) ১৭৮৪ খ্রি |
১.২ কলকাতা বিশ্ববিদ্যালয় | খ) ১৮১৭ খ্রি: |
১.৩ এশিয়াটিক সোসাইটি | গ) ১৯১৭ খ্রি: |
১.৪ বসু বিজ্ঞান মন্দির | ঘ) ১৮৫৭ খ্রি: |
২. সঠিক তথ্য দিয়ে নীচের ছকটি পূরণ করো:
প্রতিষ্ঠান | প্রতিষ্ঠাতা | প্রতিষ্ঠার উদ্দেশ্য (একটি বাক্যে) |
বেঙ্গল টেকনিকাল ইন্সটিটিউট | ||
বসু বিজ্ঞান মন্দির | ||
ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অব সায়েন্স | ||
জাতীয় শিক্ষা পরিষদ। |
৩. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও :
৩.১ উপেন্দ্রকিশোর রায়চৌধুরী কেন স্মরণীয়?
৩.২ কাকে ‘বাংলা মুদ্রণশিল্পের জনক’ বলা হয় এবং কেন?
৪. সাত-আটটি বাক্যে উত্তর দাও :
ছাপাবই-এর সাথে শিক্ষাবিস্তারের সম্পর্ক আলোচনা কর।
Life science Class 10 Model Activity Task Part- 7
১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখো :
১.১ পতঙ্গের সাহায্যে পরাগযোগ হয় যে উদ্ভিদে তা নির্বাচন করাে –
(ক) পাতাঝাঝি
(খ) আম।
(গ) ধান
(ঘ) শিমুল
১.২ মানুষের অটোজোমে থাকা জিন দ্বারা নিয়ন্ত্রিত হয় না যেটি, তা শনাক্ত করো —
(ক) কানের মুক্ত লতি
(খ) রোলার জিভ
(গ) থ্যালাসেমিয়া
(ঘ) হিমোফিলিয়া
১.৩ YyRr জিনোটাইপযুক্ত মটরগাছ থেকে কত ধরনের গ্যামেট উৎপন্ন হয় তা নিরূপণ করো (ক) এক ধরনের
(খ) দুই ধরনের
(গ) তিন ধরনের
(ঘ) চার ধরনের
২. A-স্তম্ভে দেওয়া শব্দের সঙ্গে B-স্তম্ভে দেওয়া সর্বাপেক্ষা উপযুক্ত শব্দটির সমতা বিধান করে উভয় স্তম্ভের ক্রমিক নং উল্লেখসহ সঠিক জোড়টি পুনরায় লেখো :
A-স্তম্ভ | B-স্তম্ভ |
২.১ স্পাইরোগাইরা | (a) স্টক এবং সিয়ন। |
২.২ প্রকট বৈশিষ্ট্য। | (b) পুনরুৎপাদন |
২.৩ গ্রাফটিং | (c) মটরের বেগুনি বর্ণের ফুল। |
২.৪ প্রচ্ছন্ন বৈশিষ্ট্য। | (d) খণ্ডীভবন |
(e) মটরের কুতি বীজ |
৩. দুই-তিন বাক্যে উত্তর দাও :
৩.১ ইতর পরাগযোগের একটি সুবিধা ও একটি অসুবিধা উল্লেখ করো।
৩.২ শাখাকলমের সাহায্যে কীভাবে কৃত্রিম অঙ্গজ বংশবিস্তার করা হয় তা ব্যাখ্যা করো।
৩.৩ মানব বিকাশের বার্ধক্য দশার দুটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য বর্ণনা করো।
৩.৪ মেন্ডেল কীভাবে মটর ফুলে ইতর পরাগযোগ ঘটান তা আলোচনা করো।
৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :
৪.১ “সন্তানের লিঙ্গ নির্ধারণে পিতার ভূমিকাই প্রধান”– একটি ক্রশের সাহায্যে বক্তব্যটির সত্যতা বিশ্লেষণ করো। থ্যালাসেমিয়া রোগে ঘন ঘন রক্ত বদলানোর প্রয়োজন হয়”– এর ফলে কী কী সমস্যা দেখা দিতে পারে তা আলোচনা করো।
Physical Science Class 10 Model Activity Task Part- 7
১. ঠিক উত্তর নির্বাচন করো ?
১.১ আধানের SI একক হলো –
(ক) ওহম।
(খ) অ্যাম্পিয়ার
(গ) ভোল্ট
(ঘ) কুলম্ব।
১.২ ধাতব পরিবাহীর রোধ ও সময় স্থির রেখে প্রবাহমাত্রা দ্বিগুণ করলে উৎপন্ন তাপ প্রাথমিকের
(ক) দ্বিগুণ হবে।
(খ) চারগুণ হবে
(গ) ছয়গুণ হবে
(ঘ) আটগুণ হবে।
১.৩ গলিত সোডিয়াম ক্লোরাইডের তড়িৎ বিশ্লেষণ করার সময় গলিত অবস্থার মধ্যে দিয়ে তড়িৎ পরিবহণ করে –
(ক) ইলেকট্রন
(খ) শুধু ক্যাটায়ন
(গ) শুধু অ্যানায়ন
(ঘ) ক্যাটায়ন ও অ্যানায়ন উভয়েই।।
২. নীচের বাক্যগুলি সত্য অথবা মিথ্যা তা নিরূপণ করো ?
২.১ স্থির উম্নতায় নাইট্রোজেন সাপেক্ষে কোনো গ্যাসের বাষ্প ঘনত্ব হাইড্রোজেন সাপেক্ষে উক্ত গ্যাসের বাষ্প ঘনত্বে চেয়ে বেশি।
২.২ ধাতুর তড়িৎ পরিবহণের ক্ষমতা তড়িৎ বিশ্লেষ্যের গলিত অবস্থার তড়িৎ পরিবাহিতার চেয়ে কম।
২.৩ কপার সালফেটের জলীয় দ্রবণকে কপার তড়িদ্বার দিয়ে তড়িৎ বিশ্লেষণ করা হলে দ্রবণে কিউপ্রিক আয়নের গাঢ়ত্ব একই থাকে।
৩. সংক্ষিপ্ত উত্তর দাও :
৩.১ লেখচিত্রের সাহায্যে ওহমের সূত্রটিকে প্রকাশ করো।
৩.২ ইলেকট্রিক ফিউজ কীভাবে কাজ করে?
৩.৩ একটি বাল্বের গায়ে লেখা আছে 220V – 100W। এর অর্থ ব্যাখ্যা করো।
৩.৪ একটি তীব্র ও একটি মৃদু তড়িৎ বিশ্লেষ্যের সংকেত লেখো।
৪. নীচের প্রশ্ন দুটির উত্তর দাও :
৪.১ শক্তির নিত্যতা সূত্ররূপে লেঞ্জের সূত্রের ব্যাখ্যা দাও।
৪.২ লঘু সালফিউরিক অ্যাসিড ও জিঙ্কের বিক্রিয়ায় 5g হাইড্রোজেন গ্যাস তৈরি করতে হলে 50% বিশুদ্ধতার কত গ্রাম জিঙ্ক প্রয়োজন হবে তা নির্ণয় করো (Zn = 65.5, O = 16, S = 32, H = 1)।
Class 5 Model Activity
Task |
||
September Part-6 |
||
নীচের বিষয় গুলিতে Click করে নতুন মডেল
অ্যাক্টিভিটি টাস্ক গুলি লিখে নিতে পারবে |
||
Class 6 Model Activity Task |
||
September Part-6 |
||
নীচের বিষয় গুলিতে Click করে নতুন মডেল অ্যাক্টিভিটি
টাস্ক গুলি লিখে নিতে পারবে |
||
Class 7 Model Activity Task |
||
September Part-6 |
||
নীচের বিষয় গুলিতে Click করে নতুন মডেল
অ্যাক্টিভিটি টাস্ক গুলি লিখে নিতে পারবে |
||
Class 8 Model Activity Task |
||
September Part-6 |
||
নীচের বিষয় গুলিতে Click করে নতুন মডেল
অ্যাক্টিভিটি টাস্ক গুলি লিখে নিতে পারবে |
||
Class 9 Model Activity Task |
||
September Part-6 |
||
নীচের বিষয় গুলিতে Click করে নতুন মডেল
অ্যাক্টিভিটি টাস্ক গুলি লিখে নিতে পারবে |
||
Class 10 Model Activity Task |
||
September Part-6 |
||
নীচের বিষয় গুলিতে Click করে নতুন মডেল
অ্যাক্টিভিটি টাস্ক গুলি লিখে নিতে পারবে |
||