Class 7 Model Activity Task III (September) Part 6 স্বাস্থ্য ও শরীর শিক্ষা Question & Answers

Class 7 Model Activity Task III (September) Part 6 স্বাস্থ্য শরীর শিক্ষা Question & Answers মডেল অ্যাক্টিভিটি টাস্ক সপ্তম শ্রেণি  স্বাস্থ্য ও শরীর শিক্ষা পার্ট সেপ্টেম্বর(All subject September Model Activity Task Class -7 )



 

১। সঠিক উত্তরটিকে বেছে নিয়ে () চিহ্ন দাও :  ১ × ৪ = ৪

(ক) মেদাধিক্যের কারণ কী ?

(১) শরীরচর্চার অনভ্যাস   (২) হরমোনের সমস্যা 

(৩) ফাস্টফুড খাওয়া   (৪) সব কয়টি

উ:- (৪) সব কয়টি 

(খ) সাধারণত পূর্ণবয়স্ক পুরুষদের দেহের ওজনের কত শতাংশ মেদ থাকে ?

(১) ১০%   (২) ১৫%

(৩) ২%   (৪) ২৫% 

উ:-  (২) ১৫%

(গ) মেদ বৃদ্ধি রুখতে কী করতে হবে ?

(১) শরীরচর্চা   (২) পরিমিত খাওয়া

(৩) সঠিক জীবনশৈলী    (৪) সব কয়টি 

উ:- (৪) সব কয়টি 

(ঘ) খাদ্য থেকে প্রাপ্ত চাহিদার অতিরিক্ত ক্যালোরি দেহের কি বৃদ্ধি ঘটাতে পারে ?

(১) হৃৎপিন্ডের কার্যক্ষমতা বাড়ায়   (২) মেদাধিক্য ঘটায় 

(৩) স্নায়ুর কার্যক্ষমতা বাড়ায়   (৪) হাড়ের গঠন সুদৃঢ় করে

উ:- (২) মেদাধিক্য ঘটায়

২। সঠিক উত্তরের পাশে সত্য এবং ভুল উত্তরের পাশে মিথ্যা লেখো।

(ক) বিদ্যালয়ের মিড-ডে মিলের আহার একটি পুষ্টিবর্ধক কর্মসূচি ।

উ:-    সত্য  

(খ) মেদ ঝরাতে ফাস্টফুড বর্জন করতে হবে ।

উ:-    সত্য  

(গ) ব্যায়াম করলে হৃদপিন্ডের কার্যকারিতা বৃদ্ধি পায় ।

উ:-    সত্য  

(ঘ) প্রাণায়াম করলে ফুসফুসের কর্মক্ষমতা বৃদ্ধি পায় সত্য 

উ:-    সত্য  

৩। নীচের যোগাসনের ভঙ্গিগুলি শনাক্ত করে, ছবির পাশের ফাঁকা ঘরে যোগাসনটির নাম লেখো ।

i. উষ্ট্রাসন

ii.  ধনুরাসন 

৪। পূর্ণধনুরাসন ও শীতলী প্রাণায়ামের মধ্যে শ্বাসক্রিয়া, প্রারম্ভিক অবস্থান, দেহভঙ্গি, উপকারিতা ও সতর্কতা প্রভৃতি বিষয়ে মৌলিক পার্থক্য লেখো ।

উ:- 

পার্থ্যক্যের বিষয়

পূর্ণ ধনুরাসন

শীতলী প্রাণায়াম

শ্বাসক্রিয়া

শ্বাসক্রিয়া স্বাভাবিক থাকবে |

শ্বাসক্রিয়া স্বাভাবিক থাকবে |

প্রারম্ভিক অবস্থান

প্রথমে উপুড় হয়ে পা জোড়া রেখে সোজাভাবে শুতে হবে |

পদ্মাসন বা অর্ধপদ্মাসনে বসতে হবে | পদ্মাসন বা অর্ধপদ্মাসন করতে না পারলে সুখাসনে বসতে হবে |

দেহভঙ্গি

দু-পা হাঁটু থেকে মুড়ে ভাঁজ করতে হবে | তারপর দান হাত দিয়ে দান পায়ের বুড়ো আঙুল এবং বাঁ হাত দিয়ে বাঁ পায়ের বুড়ো আঙুল ধরে কনুই দুটো ভাঁজ করে দু-

মেরুদন্ড সোজা রেখে দু-হাতের তালু দু-হাত সোজা রেখে দু-হাঁটুর উপর রাখতে হয় |

 

পায়ের পাতা সামনের দিকে টেনে মাথায় ঠেকাতে হবে |

 

উপকারিতা

পেটে চর্বি ও বায়ু জমতে দেয় না | পিঠ ও কোমরের ব্যথা, কোষ্ঠবদ্ধতা, অম্বল, কোলাইটিস, হাঁপানি রোগে উপকারী | বুকের খাঁচা গঠনের ত্রুটি দূর করতে সাহায্য করে এই আসন | মেরুদন্ড, কোমর, ঘাড় ও হাঁটুর নমনীয়তা বৃদ্ধি করে |

হাই ব্লাডপ্রেশার, নার্ভাস টেনশন, স্নায়বিক দুর্বলতা, অবসাদ, ক্লান্তি, একটুতে রেগে যাওয়া, চঞ্চলতা, খিটখিটে মেজাজ প্রভৃতি নিবারণে এই প্রাণায়াম বিশেষভাবে উপকারী | উৎকন্ঠা প্রশমিত করে | মনের স্থিরতা নিয়ে আসে |

সতর্কতা

উচ্চরক্তচাপ, ফ্রোজেন শোল্ডার, উগ্র হাড়ের অসুখ, পেশির দুর্বলতা ইত্যাদি থাকলে নিজে থেকে এই আসন না করায় শ্রেয় | যোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া বাঞ্চনীয় |

যাদের হাঁপানি আছে, সর্দিকাশির ও ঠান্ডা লাগার ধাত আছে, তাদের এই আসন করার ক্ষেত্রে যোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া বাঞ্চনীয় |

 

নীচে আরও অন্যান্য বিষয়ের মডেল অ্যাক্টিভিটি টাস্ক গুলি দেখে নিতে পার………

 

 

Class 7 Model Activity Task

September Part-6

নীচের বিষয় গুলিতে Click করে নতুন মডেল অ্যাক্টিভিটি টাস্ক গুলি লিখে নিতে পারবে

বাংলা

অংক

ইংরেজী

পরিবেশ ও বিজ্ঞান

স্বাস্থ্য ও শরীর শিক্ষা

ইতিহাস

ভূগোল

 

 

Leave a Comment