Class 8 History Part -7 Model Activity Task [October]
১. ‘ক’ স্তম্ভের সঙ্গে ‘খ’ স্তম্ভ মেলাও
Table of Contents
উ:-
‘ক‘ স্তম্ভ | ‘খ‘ স্তম্ভ |
১.১ আত্মীয় সভা | (খ) রামমোহন রায় |
১.২ জাতীয় মেলা | (ঘ)নবগোপাল মিত্র |
১.৩ সত্মশোধক সমাজ | (ক) জ্যোতিরাও ফুলে |
১.৪ আর্য সমাজ | (গ) স্বামী দয়ানন্দ সরস্বতী |
২. শূন্যস্থান পূরণ করো:
২.১ সাগরে কন্যাশিশু ভাসিয়ে দেওয়ার প্রথা নিষিদ্ধ করেন ___লর্ড ওয়েলেসলি____ |
২.২ মাদ্রাজ প্রেসিডেন্সিতে বিধবা বিবাহ আন্দোলন শুরু হয় __বীরেশলিঙ্গম পানতুলু _নেতৃত্বে।
২.৩ আলিগড় অ্যাংলো ওরিয়েন্টাল কলেজ প্রতিষ্ঠা করেন _স্যার সৈয়দ আহমেদ খা___ |
২.৪ স্বামী বিবেকানন্দ _____শিকাগো_______ ধর্ম সম্মেলনে যোগদান করেন।
৩. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও :
৩.১ বারাসাত বিদ্রোহ কী?
উ:- তিতুমিরের আন্দোলন স্থানীয় জমিদার, নীলকর ও ব্রিটিশ প্রশাসনের বিরুদ্ধে সংগঠিত হয়। বিদ্রোহ শুরুর কিছুদিনের মধ্যেই তিতুমির ঘোষণা করেন কোম্পানি সরকারের শাসন শেষ হয়ে আসছে। বারাসাত অঞ্চলে একটি বাঁশের কেল্লা বানিয়ে নিজে বাদশাহ উপাধি নেন তিতু। নারকেলবেড়িয়া বা বারাসাত বিদ্রোহ দমন করার জন্য ব্রিটিশ-মধ্যে বাহিনী কামান দেগে বাঁশের কেল্লা ধ্বংস করে দেয় (১৮৩১ খ্রি:)।
৩.২ ‘নব্যবঙ্গ’ নামে কারা পরিচিত ছিলেন?
উ:- নব্যবঙ্গ গোষ্ঠী: কলকাতার হিন্দু কলেজের শিক্ষক হেনরি লুই ভিভিয়ান ডিরোজিও-র অনুগামী ছাত্রদের একসঙ্গে নব্যবঙ্গ বা ইয়ং বেঙ্গল গোষ্ঠী বলা হত। এদের ‘ডিরোজিয়ান’ বা ‘জিরোজিও পন্থী’-ও বলা হত। উনিশ শতকের বিশ, ত্রিশ ও চল্লিশের দশকে নব্যবঙ্গ গোষ্ঠী নতুন চিন্তা ও কর্মকাণ্ডের অগ্রদূত হিসেবে কাজ করেন।
৩.৩ মোপালা বিদ্রোহ কেন হয়েছিল?
উ:- মোপালা বিদ্রোহের কারণ দক্ষিণ ভারতের মালাবারের মোপালারা ছিলেন দরিদ্র কৃষক, কৃষি শ্রমিক, ছোটো ব্যবসায়ী ও জেলে। সেখানের গরিব কৃষকদের ওপর রাজস্বের বোঝা ও বিভিন্ন বেআইনি কর ব্রিটিশরা চাপিয়ে দিয়েছিল। খ) জমিতে কৃষকদের অধিকারও অস্বীকার করা হয়। এইগুলি ছিল মোপালা বিদ্রোহের কারণ।
Class 8 History Part -7 Model Activity Task [October]
৪. চার-পাঁচটি বাক্যে উত্তর দাও :
৪.১ সাঁওতাল বিদ্রোহের সমর্থনে ‘হিন্দু প্যাট্রিয়ট’ কেমন ভূমিকা পালন করেছিল?
উ:- ১৮৫৫-১৮৫৬ খ্রিস্টাব্দে সাঁওতাল হুল সংগঠিত হয়েছিল।হরিশচন্দ্র মুখোপাধ্যায় সম্পাদিত ‘হিন্দু প্যাট্রিয়ট’ সাঁওতাল হুল ও নীল বিদ্রোহকে সমর্থন করেছিল।
সাঁওতাল বিদ্রোহ ও হিন্দু প্যাট্রিয়ট : হিন্দু প্যাট্রিয়টে লেখা হয়েছিল ‘অর্থনৈতিক শোষণই সাঁওতালদের বিদ্রোহ করতে বাধ্য করেছে’, ‘সাঁওতালদের জোর করে বেগার খাটানো হয়েছে, অতিরিক্ত খাজনা দিতে বাধ্য করা হয়েছে’, ‘সাঁওতালরা শুধু চায় নিজেদের জঙ্গল ও উপত্যকার মধ্যে স্বাধীনভাবে জীবনযাপনের অধিকার’।
৪.২. ১৮৫৭-র বিদ্রোহের পর প্রশাসনিক ক্ষেত্রে দুটি উল্লেখযোগ্য পরিবর্তনের উল্লেখ করো।
উ:- প্রশাসনিক সংস্কার:-
i. ভাইসবয় পদের সৃষ্টি: মহাবিদ্রোহের পর ইংল্যান্ডে কোম্পানির ভারত প্রশাসন সংক্রান্ত বিষয়ে সংস্কার করা হয়। ১৭৮৪ খ্রিস্টাব্দে পিটের ভারত আইন অনুসারে ‘বোর্ড অফ কন্ট্রোল’, ‘কোর্ট অফ ডাইরেক্টরস’, ‘সিক্রেট কমিটি’ লন্ডন থেকে ভারতীয় প্রশাসন নিয়ন্ত্রণ করত। এখন এই সংস্যাগুলি বাতিল করে ১৫ সদস্যবিশিষ্ট ইন্ডিয়া কাউন্সিল গঠিত হয়। এর সভাপতি হন ভারত সচিব (Secretary of the State for India)। তিনি ব্রিটিশ মন্ত্রীসভার ভারত বিষয়ে ভারপ্রাপ্ত একজন মন্ত্রী ছিলেন। তিনি তাঁর কাজের জন্য পার্লামেন্টের কাছে দায়ী থাকতেন। এ ছাড়া গভর্নর জেনারেল পদের নাম পরিবর্তন করে ভাইসরয় করা হয়। ভারতের প্রথম ভাইসরয় হন লর্ড ক্যানিং
ii. আইন পরিষদে ভারতীয়দের গ্রহণ: মহাবিদ্রোহের পর ভারতীয় প্রশাসনের সংস্কার সাধিত হয়। এ যাবৎ ভারতীয় প্রশাসনে ভারতীয়দের যোগদানের ব্যবস্থা ছিল না। মহাবিদ্রোহের পর ভারতীয় প্রশাসনে ভারতবাসীর মতামত গ্রহণের জন্য ভারতীয় পরিষদীয় আইন (Indian Council Act-1861) পাস হয়। এই আইন অনুসারে বড়োলাট বা ভাইসরয় এর আইন পরিষদের সদস্যসংখ্যা বাড়ানো হয় এবং সেখানে ভারতীয়দের নিযুক্তির ব্যবস্থা করা হয়। একইভাবে প্রদেশগুলিতেও (বাংলা, মাদ্রাজ ও বোম্বাই) ছোটোলাট বা লেফটেন্যান্ট গভর্নরের পরিষদে ভারতীয় সদস্য নিযুক্ত করা হয়।
iii. দেশীয় রাজ্যনীতিতে পরিবর্তন: মহাবিদ্রোহের আগে পর্যন্ত দেশীয় রাজ্যগুলিকে রক্ষা করার মিধ্যে প্রতিশ্রুতি দিয়ে সেগুলিকে ব্রিটিশ সাম্রাজ্যভূক্ত করা হয়েছিল। এখন থেকে ব্রিটিশদের সঙ্গে এদের সম্পর্ক অনেকটা বন্ধুত্বপূর্ণ করার প্রক্রিয়া শুরু হয়।
Class 5 Model Activity
Task |
||
September Part-6 |
||
নীচের বিষয় গুলিতে Click করে নতুন মডেল
অ্যাক্টিভিটি টাস্ক গুলি লিখে নিতে পারবে |
||
Class 6 Model Activity Task |
||
September Part-6 |
||
নীচের বিষয় গুলিতে Click করে নতুন মডেল অ্যাক্টিভিটি
টাস্ক গুলি লিখে নিতে পারবে |
||
Class 7 Model Activity Task |
||
September Part-6 |
||
নীচের বিষয় গুলিতে Click করে নতুন মডেল
অ্যাক্টিভিটি টাস্ক গুলি লিখে নিতে পারবে |
||
Class 8 Model Activity Task |
||
September Part-6 |
||
নীচের বিষয় গুলিতে Click করে নতুন মডেল
অ্যাক্টিভিটি টাস্ক গুলি লিখে নিতে পারবে |
||
Class 9 Model Activity Task |
||
September Part-6 |
||
নীচের বিষয় গুলিতে Click করে নতুন মডেল
অ্যাক্টিভিটি টাস্ক গুলি লিখে নিতে পারবে |
||
Class 10 Model Activity Task |
||
September Part-6 |
||
নীচের বিষয় গুলিতে Click করে নতুন মডেল
অ্যাক্টিভিটি টাস্ক গুলি লিখে নিতে পারবে |
||