Class 1 All Subject compilation model activity task

Class 1 All Subject compilation model activity task

Table of Contents

সংযোগ স্থাপনে সক্ষমতা

১) নীচের পাঠটি পড়ো এবং পাঠ থেকে খুঁজে নিয়ে লেখো:

আজ বুধবার ছুটি। নুটু তাই খুব খুশী। সেও যাবে কুলবনে। কিছু মুড়ি নেব আর নুন। চড়িভাতি হবে। ঝুড়ি নিতে হবে। তাতে কুল ভরে নিয়ে বাড়ি যাব। উমা খুশী হবে। উষা খুশী হবে।

ক) নুটু খুব খুশী কেন?

উ:- আজ বুধবার, ছুটি তাই নুটু খুব খুশি ।

খ) কুলবনে যাবে কেন?

উ:- কুলবনে চুরইভাতি হবে তাই কুল বনে যাবে।

২) Circle the English vowel letters from the list of words :

(i) doll 

Answer: d    o     ll

(ii) bat

Answer: b    a    t

৩) খােপের ভেতরে ‘>’ বা ‘<’ বসাও :

সমন্বয় স্থাপনে সক্ষমতা

১) ‘ক’ ও ‘খ’ থেকে কথা মিলিয়ে লেখাে :

বল, পাতা, জামা

পড়ি, খেলি, নড়ে

উ:- বল খেলি

পাতা নড়ে

জামা পড়ি

২) Match colours with the objects:

Answer:

Object

Colour

i)

carrot

orange

ii)

tomato

red

iii)

potato

brown

সমস্যা সমাধানে সক্ষমতা

২) পাখীদের নাম লেখাে :

উ:- 

কী করে

পাখীর নাম

(ক)

বাড়ীর ঘুলঘুলিতে বাসা করে। ফুরুৎ করে উড়ে যায়।

চড়ুইপাখি

(খ)

ঝাড়ুদার পাখী বলে লােকে চেনে।

কাক

(গ)

গাছের গুঁড়ির ভেতরে খাবার খোঁজে, ঠোট দিয়েখুঁড়িতে ঠকঠক করে ঠোকে।

কাঠঠোকরা

২) Select the correct answer:

(i) Which one of these you don’t see in school ? 

(a) bench 

(b) chalk 

(c) blackboard 

(d) bed

(ii) Which one of these you don’t see in house ? 

(a) fan 

(b) table

(c) blackboard  

(d) bed

Class 1 All Subject compilation model activity task

৩) সমাধান করাে :

ক) একটা গাছে ৫টা পাখী বসে ছিল। একটু পরে আরও ৪টে পাখী এসে বসল। এখন মোট কয়টা পাখী গাছে বসে আছে?

উ:-   একটা গাছে          5 টা পাখী

একটু পরে আরও       +৪টে পাখী        

                                       ৯ টি পাখী  

খ) নদীর তীরে ৭ জন লোক দাঁড়িয়েছিল। একটা নৌকা এল নৌকোতে ৩ জন ছিল তাহলে মোট কতজন লোক হল?

উ:-  নদীর তীরে             ৭ জন লোক দাঁড়িয়েছি

নৌকা এল নৌকোতে +৩ জন                             

                                    ১০ জন

মানসিক ও শারীরিক সমন্বয় সাধন 

১) তােমার দেখা ভােরবেলার ছবি আঁকো। সেটা রং করাে। ভােরবেলার ওপর দুটি লাইন লেখাে।

উ:- 

উপরের আঁকা ছবি থেকে খুঁজে বের করাে নীচের আকার কয়টা আছে। ঐ আকারগুলি নিজের খুশী মতাে রং করাে।

(ক) নীচের ছবিগুলির মধ্যে থেকে বর্ণ/অক্ষর/সংখ্যা খুঁজে বের করাে। 

১। নীচের কোন ছবিটির মধ্যে ‘ক’ বর্ণটি লুকিয়ে আছে তা খুঁজে বের করে তার নীচে ‘✔’ চিহ্ন দাও।

উ:- 

২। নীচের কোন ছবিটির মধ্যে ‘A’ বর্ণটি লুকিয়ে আছে তা খুঁজে বের করে তার নীচে ‘✔’ চিহ্ন দাও।

উ:- 

৩। নীচের ০ থেকে ৯ পর্যন্ত কোন গাণিতিক সংখ্যাটি দিয়ে নীচের ‘রাজহাঁসের ছানা’ এই ছবিটি তৈরি করা সম্ভব, তার নীচে ‘’ চিহ্ন দাও এবং ছবিতে রং করাে। 

৪। নীচের ০ থেকে ৯ পর্যন্ত কোন গাণিতিক সংখ্যাটি দিয়ে নীচের ‘পাখি’ এই ছবিটি তৈরি করা সম্ভব, তার নীচে ‘’ চিহ্ন দাও এবং ছবিতে রং করাে।

শিক্ষার্থীরা বর্ণটির চেহারা দেখবে। কীভাবে বর্ণটি লিখতে হয় তা দেখবে। এবার বিন্দু বিন্দু জুড়ে বর্ণটি লিখবে, ফাকা জায়গাটিতে নিজে নিজে বর্ণটি লিখবে। 

(খ) নীচের ছকের নির্দেশমত কাজগুলি করাে।

উ:- 

(গ) বামদিকের স্তম্ভের সঙ্গে ডানদিকের স্তম্ভ মেলাও এবং মাঝের ছড়ার শূন্যস্থান পূরণ করাে : 

উ:- 

ক্রমিক সংখ্যা

বামদিক

শূন্যস্থান পূরণ করাে

শূন্যস্থান পূরণ করাে

Apple মানে আপেল, আপেল একটি ফল।

Apple 

Bat মানে হয় ব্যাট, ক্রিকেট খেলায় লাগে।

Ba

Cat মানে হয় টুপি, পড়বে আমার ভাই।

Cat 

Doll মানে হয় পুতুল,এটি পুতুল-মেয়ে।

Doll 

Football-খেলার বল, খেলায় সে তাে মাতে।

Football

Fish মানে হয় মাছ, মাছ তাে থাকে জলে।

Fis

Hat মানে তাে টুপি, মাথায় উঠে আসে।

Hat

(ঘ) বামদিকের ছবির সঙ্গে ডানদিকের শব্দগুলি মেলাও। 

উ:- 

ক্রমিক সংখ্যা

বামদিক 

ডানদিক

(খ) বল

(গ) কাপ

(ঙ) ডিম

(ছ) জগ

(চ) মাছ

(ঘ) চেয়ার

(ক) আম

 

Class 8 Model Activity Task

Compilation October New

নীচের বিষয় গুলিতে Click করে নতুন মডেল অ্যাক্টিভিটি টাস্ক গুলি লিখে নিতে পারবে

বাংলা

অংক

ইংরেজী

পরিবেশ ও বিজ্ঞান

স্বাস্থ্য ও শরীর শিক্ষা

ইতিহাস

ভূগোল


Leave a Comment