Class 9 Physciel Science compilation model activity task

Class 9 Physciel Science compilation model activity task

Table of Contents

১. ঠিক উত্তর নির্বাচন করাে :

১.১ নীচের যেটি পরিমাপযােগ্য ভৌতরাশি নয় সেটি হলাে – 

(ক) একটি ন্যাপথালিন বলের ভর

(খ) একটি ন্যাপথালিন বলের ভরবেগ 

(গ) একটি ন্যাপথালিন বলের গন্ধ

(ঘ) একটি ন্যাপথালিন বলের পৃষ্ঠতলের ক্ষেত্রফল

১.২ আইসােবারদের ক্ষেত্রে নীচের যে কথাটি ঠিক তা হলাে এদের – 

(ক) ভর সমান

(খ) প্রােটনসংখ্যা সমান 

(গ) নিউট্রনসংখ্যা সমান

(ঘ) ভরসংখ্যা সমান

১.৩ ভরবেগের মাত্রীয় সংকেত হলাে – 

(ক) MLT

(খ) MLT2

(গ) ML2T

(ঘ) MLT-1

১.৪ জলের যে ধর্মের জন্য একটি ছােট পােকা জলের উপরিতলে হেঁটে বেড়াতে পারে তা হলাে – 

(ক) জলের ঘনত্ব

(খ) জলের সান্দ্রতা 

(গ) জলের তাপ পরিবাহিতা

(ঘ) জলের পৃষ্ঠটান

১.৫ শক্তির মাত্রীয় সংকেত হলাে – 

(ক) ML2T2

(খ) ML-2T2 

(গ) ML2T-2

(ঘ) ML-2T-2

১.৬ কোনাে স্প্রিংয়ের বল ধ্রুবকের একক হলাে – 

(ক) Nm

(খ) Nm2 

(গ) N/m2

(ঘ) N/m

১.৭ গাঢ় ও উত্তপ্ত নাইট্রিক অ্যাসিড ও তামার বিক্রিয়ার নাইট্রোজেনের যে অক্সাইড উৎপন্ন হয় তা হলাে –

(ক) N2O5

(খ) N2O

(গ) NO2

(ঘ) NO

১.৮ একটি বলকে খাড়াভাবে উপরের দিকে ছোঁড়া হলাে। যাত্রাপথের সর্বোচ্চ বিন্দুতে বলটির — 

(ক) গতিশক্তি সর্বাধিক

(খ) স্থিতিশক্তি সর্বাধিক 

(গ) গতিশক্তি ও স্থিতিশক্তির মান সমান

(ঘ) গতিশক্তি অপেক্ষা স্থিতিশক্তির মান কম

২. শূন্যস্থান পূরণ করাে :

২.১ বিস্তৃত দশা কঠিন ও বিস্তার মাধ্যম তরল এমন একটি কোলয়ডীয় মিশ্রণের উদাহরণ হলাে _____নদীর ঘোলা জল_______

২.২ জলে সাবান দিয়ে প্রাপ্ত দ্রবণের পৃষ্ঠটান বিশুদ্ধ জলের চেয়ে _____কম_______ হয়।

২.৩ SI পদ্ধতিতে ক্ষমতার একক হলাে ____ জুল/সেকেন্ড, বা ওয়াট________

৩. নীচের বাক্যগুলি সত্য অথবা মিথ্যা তা নিরূপণ করা :

৩.১ আপেক্ষিক ঘনত্ব একটি এককহীন রাশি। 

উ:- সত্য

৩.২ একটি বস্তু R cm ব্যাসার্ধের বৃত্তাকার পথের অর্ধেক অতিক্রম করলে তার সরণ হবে R cm

উ:- মিথ্যা

কারণ: R cm ব্যাসার্ধের বৃত্তাকার পথের অধের্ক অতিক্রম করার অর্থ হলাে ব্যাসের সমান সরণ অর্থাৎ 

2R cm সরণ।

৩.৩ 12C স্কেলে ক্লোরিনের পারমাণবিক গুরুত্ব 35.453 হলে একটি ক্লোরিন পরমাণুর ভর 35.453 u

উ:- সত্য

কারণ: 12C স্কেলে কোন পরমাণুর ভর হাইড্রোজেন এর সাথে তুলনা করা হয় এবং সেই ভরকে u এককে প্রকাশ করা হয়।

Class 9 Physciel Science compilation model activity task

৩.৪ ব্যারােমিটারের পাঠ দ্রুত কমতে থাকলে বােঝা যায় যে নিম্নচাপের সৃষ্টি হয়েছে। 

উ:- সত্য

৩.৫ যে দ্রবণে মিথাইল অরেঞ্জের রঙ হলুদ তার pH >7।

উ:- সত্য

৩.৬ কার্য একটি ভেক্টর রাশি। 

উ:- মিথ্যা

৪. একটি শব্দে অথবা একটি বাক্যে উত্তর দাও :

৪.১ SI এককে এক মােল পরিমাণ কার্বন ডাইঅক্সাইডের ভর কত? 

উ:- SI এককে এক মােল পরিমাণ কার্বন ডাইঅক্সাইডের ভর 44×10-3 kg

৪.২ রাবার ও ইস্পাতের মধ্যে কোনটির ইয়ং গুণাঙ্কের মান বেশি হবে?

উ:- রাবার ও ইস্পাতের মধ্যে ইস্পাতের ইয়ং গুণাঙ্কের মান বেশি হবে।

৪.৩ একটি অ্যাসিড লবণের সংকেত লেখাে। 

উ:- একটি অ্যাসিড লবণের সংকেত NaHCO3 (সোডিয়াম বাই কার্বনেট)।

৫. সংক্ষিপ্ত উত্তর দাও :

৫.১ STP-তে হাইড্রোজেন গ্যাসের ঘনত্ব 0.0898 g/L হলে SI এককে এই ঘনত্বের মান নির্ণয় করাে। 

উ:- 1 g/L = 1 kg/m3 

অর্থাৎ, SI এককে হাইড্রোজেন গ্যাসের এই ঘনত্বের মান 0.0898 kg/m3

৫.২ একটি মৌলের পরমাণুতে প্রােটন ও ইলেকট্রনের মােট সংখ্যা 184। পরমাণুটির ভরসংখ্যা 235 হলে এতে কটি নিউট্রন আছে নির্ণয় করাে। 

উ:- মৌলের পরমাণুতে প্রােটন ও ইলেকট্রন সংখ্যা সমান হয় । 

তাই, মৌলটির পরমাণুতে প্রােটন আছে = (184 ÷ 2) টি =92 টি 

পরমাণুর নিউট্রন সংখ্যা = (পরমাণুর ভর সংখ্যা – পরমাণুর প্রােটন সংখ্যা) 

অর্থাৎ, এতে নিউট্রন আছে (235 – 92) টি = 143 টি ।

৫.৩ এক লিটার দ্রবণে 18 g গ্লুকোজ (আণবিক ওজন 180) আছে। দ্রবণের মােলার মাত্রা নির্ণয় করাে। 

উ:- গ্লুকোজের আণবিক ওজন 180

অর্থাৎ, 1 মােল গ্লুকোজ = 180 গ্রাম গ্লুকোজ

180 গ্রাম গ্লুকোজ = 1 মােল গ্লুকোজ 

1 গ্রাম গ্লুকোজ = 1/180 মােল গ্লুকোজ 

18 গ্রাম গ্লুকোজ = 1 × 18/180 মােল গ্লুকোজ = 1/10 মােল গ্লুকোজ = 0.1 মােল গ্লুকোজ

ওই দ্রবণের মােলার মাত্রা 0.1 মােল/লিটার ।

৫.৪ লঘু হাইড্রোক্লোরিক অ্যাসিড ও লঘু সালফিউরিক অ্যাসিড আছে। একটি রাসায়নিক পরীক্ষায় এই দুটি দ্রবণের পার্থক্য নির্ণয় করতে কী বিকারক ব্যবহার করবে? সংশ্লিষ্ট ভৌত পরিবর্তনটির উল্লেখ করাে। 

উ:- বিকারক: বেরিয়াম ক্লোরাইড দ্রবণ (BaCl2) বিকারক হিসাবে ব্যবহার করতে হবে। 

* লঘু সালফিউরিক অ্যাসিডের (H2SO4) জলীয় দ্রবণে বেরিয়াম ক্লোরাইড (BaCl2) দ্রবণ যােগ করলে অদ্রাব্য সাদা অধঃক্ষেপ (BaSO4) উৎপন্ন হয়। 

সমীকরণ: H2SO4 + BaCl2 = BaSO4 + 2HCl 

* লঘু হাইড্রোক্লোরিক (HCl) এর জলীয় দ্রবণে বেরিয়াম ক্লোরাইড (BaCl2) দ্রবণ যােগ করা কোন অধঃক্ষেপ পড়ে না।

৫.৫ জলে সােডিয়াম ক্লোরাইডের আয়ন দ্রবীভূত হওয়া আর প্রােটিন অণুর দ্রবীভূত হওয়ার মধ্যে প্রধান পার্থক্য কী তা ব্যাখ্যা করাে। 

উ:- জলে সােডিয়াম ক্লোরাইডের (NaCl) আয়ন দ্রবীভূত হলে তা Na+ ক্যাটায়ন এবং CL অ্যানায়নে বিয়োজিত হয়ে যায় । ফলে সােডিয়াম ক্লোরাইড জলের মধ্যে সম্পূর্ণরূপে দ্রবীভূত হয়ে যায়। অপরদিকে, যেহেতু প্রােটিন অণুগুলি অধ্রুবীয় প্রকৃতির। তাই, জলে প্রােটিন অণু দ্রবীভূত করলে প্রােটিনের অণুগুলি জলের মধ্যে বিভাজিত হয়ে বৃহৎ বা ক্ষুদ্রঅণুতে পরিণত হয় । ফলে সম্পূর্ণরূপে দ্রবীভূত হয় না।

৫.৬ কোনাে বস্তুর ভর m ও গতিশক্তি E হলে প্রমাণ করাে যে বস্তুটির ভরবেগ হলাে (2mE)1/2

উ:- 

৫.৭ সাধারণ স্কেলের সাহায্যে একটি পাতলা পাতার গড় বেধের মান কীভাবে নির্ণয় করা যায় ? 

উ:- 100 বা তার বেশি পাতলা কাগজ গুলিকে দু আঙ্গুলে চেপে ধরে সাধারণ স্কেল দিয়ে পাতাগুলির বেধ বিভিন্ন জায়গায় মেপে নিয়ে তা থেকে গড় বেধ নির্ণয় করতে হবে। 

গড় বেধকে পাতার সংখ্যা(n) দিয়ে ভাগ করলে একটি পাতার বেধ পাওয়া যাবে।

<math style="font-family:Tahoma" xmlns="http://www.w3.org/1998/Math/MathML"><mi>অর্থাৎ</mi><mo> </mo><mn>1</mn><mi>টি</mi><mo> </mo><mi>পাতার</mi><mo> </mo><mi>বেধ</mi><mo> </mo><mi>সমান</mi><mo> </mo><mo>=</mo><mo> </mo><mfrac><mrow><mi>গড়</mi><mo> </mo><mi>বেধ</mi><mo> </mo><mo>(</mo><mi mathvariant="normal">x</mi><mo>)</mo></mrow><mrow><mi>পাতা</mi><mo> </mo><mi>সংখ্যা</mi><mo> </mo><mo>(</mo><mi mathvariant="normal">n</mi><mo>)</mo></mrow></mfrac></math>

৫.৮ আলফা কণার বিচ্ছুরণের পরীক্ষার ফলাফল থেকে রাদারফোর্ড পরমাণুর গঠন সম্বন্ধে কী কী সিদ্ধান্তে উপনীত হন?

উ:- আলফা কণা বিচ্ছুরণ পরীক্ষা থেকে রাদারফোর্ড কতগুলি সিদ্ধান্তে উপনীত হন –

1) যেহেতু বেশিরভাগ আলফা কণা সােনার পাত ভেদ করে সােজা চলে যায় । সেহেতু বলা যায় পরমাণুর বেশিরভাগ স্থান শূন্য অর্থাৎ পরমাণু নিরেট নয়। 

2) 20000 এরমধ্যে 1টি কণা যে পথে যায় আবার সেই পথে ফিরে আসে অর্থাৎ ধনাত্মক আধানযুক্ত আলফা কণা আর 1টি ঋণাত্মক আধানের বিকর্ষণ এর জন্য ফিরে আসে। এই ঋনাত্মক আধান পরমাণুর খুব কম আয়তন দখল করে থাকে এবং পরমাণু সমস্ত ভর ওই স্থানে কেন্দ্রীভূত। রাদারফোর্ড পরমাণুর ভেতরে এই ক্ষুদ্র অংশের নাম দেন নিউক্লিয়াস ।

৫.৯ এক কিলােগ্রাম ভরের একটি বস্তু 1 m/s বেগে ধাবমান হলে তার গতিশক্তি কত হবে তা নির্ণয় করাে। 

উ:- গতিশক্তি = (1/2) × ভর × গতিবেগ2 = (1/2) × 1 × 12 = 0.5 জুল

৬. নীচের প্রশ্নটির উত্তর দাও :

৬.১ একটি ট্রেন 60 km/h দ্রুতিতে চলছিল। ব্রেক কষার ফলে 1 m/s2 মন্দন সৃষ্টি হলাে। ট্রেনটির থামতে কত সময় লাগবে নির্ণয় করাে। 

উ:- 

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML"><mi>সমাধানঃ</mi><mo> </mo><mspace linebreak="newline"/><mi>প্রাথমিক</mi><mo> </mo><mi>বেগ</mi><mo> </mo><mo>(</mo><mi mathvariant="normal">u</mi><mo>)</mo><mo> </mo><mo>=</mo><mo> </mo><mn>60</mn><mo> </mo><mi>km</mi><mo>/</mo><mi mathvariant="normal">h</mi><mo> </mo><mo>=</mo><mo> </mo><mfrac><mn>60000</mn><mn>3600</mn></mfrac><mi mathvariant="normal">m</mi><mo>/</mo><msup><mi mathvariant="normal">s</mi><mn>2</mn></msup><mo> </mo><mo>=</mo><mo> </mo><mfrac><mn>100</mn><mn>6</mn></mfrac><mi mathvariant="normal">m</mi><mo>/</mo><msup><mi mathvariant="normal">s</mi><mn>2</mn></msup><mspace linebreak="newline"/><mi>অন্তিম</mi><mo> </mo><mi>বেগ</mi><mo> </mo><mfenced><mi mathvariant="normal">v</mi></mfenced><mo> </mo><mo>=</mo><mo> </mo><mn>0</mn><mspace linebreak="newline"/><mi>মন্দন</mi><mo> </mo><mfenced><mi mathvariant="normal">a</mi></mfenced><mo> </mo><mo>=</mo><mo> </mo><mn>1</mn><mo> </mo><mi mathvariant="normal">m</mi><mo>/</mo><msup><mi mathvariant="normal">s</mi><mn>2</mn></msup><mspace linebreak="newline"/><mi>সময়</mi><mo> </mo><mfenced><mi mathvariant="normal">t</mi></mfenced><mo> </mo><mo>=</mo><mo> </mo><mo>?</mo><mspace linebreak="newline"/><mi>আমরা</mi><mo> </mo><mi>জানি</mi><mo>,</mo><mo> </mo><mi mathvariant="normal">v</mi><mo> </mo><mo>=</mo><mo> </mo><mi mathvariant="normal">u</mi><mo> </mo><mo>-</mo><mo> </mo><mi>at</mi><mspace linebreak="newline"/><mi>বা</mi><mo>,</mo><mo> </mo><mn>0</mn><mo> </mo><mo>=</mo><mo> </mo><mfrac><mn>100</mn><mn>6</mn></mfrac><mo>-</mo><mn>1</mn><mo>×</mo><mi mathvariant="normal">t</mi><mspace linebreak="newline"/><mi>বা</mi><mo>,</mo><mo> </mo><mi mathvariant="normal">t</mi><mo> </mo><mo>=</mo><mo> </mo><mfrac><mn>100</mn><mn>6</mn></mfrac><mo>=</mo><mfrac><mn>50</mn><mn>3</mn></mfrac><mo>=</mo><mn>16</mn><mfrac><mn>2</mn><mn>3</mn></mfrac><mspace linebreak="newline"/><mo>∴</mo><mo> </mo><mi>ট্রেনটির</mi><mo> </mo><mi>থামতে</mi><mo> </mo><mn>16</mn><mfrac><mn>2</mn><mn>3</mn></mfrac><mo> </mo><mi>সেকেন্ড</mi><mo> </mo><mi>সময়</mi><mo> </mo><mi>লাগবে।</mi></math>

৬.২ একটি জৈব যৌগে ভর অনুপাতে 0.031% ফসফরাস আছে। যদি ঐ যৌগটির একটি অণুতে একটিই ফসফরাস পরমাণু থাকে তাহলে যৌগের মােলার ভর নির্ণয় করাে (তােমাকে দেওয়া আছে P=31)। যৌগটির অণুর আয়তন সম্বন্ধে তুমি কী বলতে পারাে? 

উ:- 

প্রশ্নে দেওয়া আছে,

100 গ্রাম জৈবযৌগে ফসফরাস (P) আছে 0.031

প্রশ্নানুসারে,

0.031 গ্রাম ফসফরাস উপস্থিত 100 গ্রাম জৈবযৌগে

1 গ্রাম ফসফরাস উপস্থিত 100 / 0.031 গ্রাম জৈবযৌগে

31 গ্রাম ফসফরাস উপস্থিত 100×31/0.031 গ্রাম জৈবযৌগে

= 100×31×1000/0.031 গ্রাম জৈবযৌগে

= 100000 গ্রাম জৈবযৌগে

তাহলে, প্রশ্নানুযায়ী ফসফরাসের আনবিক ভর 31 হলে যৌগটির মোলার ভর হবে 100000 গ্রাম / মোল

এবং যৌগটির একটি অনুর আয়তন হবে

= 22.4/6.022Х10²³ লিটার

= 3.71Х10–²³ লিটার

৬.৩ একটি হাল্কা ও একটি ভারী বস্তুর ভর যথাক্রমে m ও M। বস্তুটির ভরবেগ সমান হলে কোনটির গতিশক্তি বেশি হবে তা নির্ণয় করাে। 

উ:- প্রদত্ত হালকা বস্তুর ভর = m 

প্রদত্ত ভারী বস্তুর ভর = M 

ধরি দুটি বস্তুর ভরবেগ = P

হালকা বস্তুর গতিশক্তি E1 = P/2m 

ভারী বস্তুর গতিশক্তি E2 = P/2M 

হালকা বস্তুর গতিশক্তি : ভারী বস্তুর গতিশক্তি 

= P/2m : P/2M 

= 1/m: 1/M

= M:m [ উভয়কে Mm দ্বারা গুন করে]। 

যেহেতু M > m তাই, E1 > E2 

হালকা বস্তুর গতিশক্তি বেশি।

৬.৪ নীচের প্রতিটির একটি করে উদাহরণ দাও :

ক) অভিকর্ষ বল কাজ করছে, 

খ) অভিকর্ষ বলের বিরুদ্ধে কাজ করা হচ্ছে,

গ) বস্তুর সরণ ঘটলেও অভিকর্ষ বল কোনাে কাজ করছে না।

উ:- (ক) একটি বস্তু উপর থেকে নিচে পড়ছে, এক্ষেত্রে অভিকর্ষ বল কাজ করছে। 

(খ) একটি বস্তুকে উপরের দিকে তােলা হচ্ছে, এক্ষেত্রে অভিকর্ষ বলের বিরুদ্ধে কার্য করা হচ্ছে। 

(গ) এক ব্যক্তি একটি সুটকেস হাতে নিয়ে অনুভূমিক তলে হেটে গেল এক্ষেত্রে বস্তুর সরণ ঘটলেও অভিকর্ষ বল কাজ করছে না কারণ অভিকর্ষ বল ও সুটকেসের সরন পরস্পর লম্ব ।

 

Class 7 Model Activity Task

COMPILATION OCTOBER (NEW)

নীচের বিষয় গুলিতে Click করে নতুন মডেল অ্যাক্টিভিটি টাস্ক গুলি লিখে নিতে পারবে

বাংলা

অংক

ইংরেজী

পরিবেশ ও বিজ্ঞান

স্বাস্থ্য ও শরীর শিক্ষা

ইতিহাস

ভূগোল

Leave a Comment