ডুপ্লের ব্যর্থতার কারণ ও ডপ্লের মুল্যয়ণ

ডুপ্লের ব্যর্থতার কারণ ও ডপ্লের মুল্যয়ণ

ডুপ্লের ব্যর্থতার কারণ : ডুপ্লে ব্যর্থ তাঁর স্বপ্ন শেষ পর্যন্ত সফল হয় নি। তবে তাঁর এই ব্যর্থতা মহান । তাঁর ব্যর্থতার কারণ বিশ্লেষণ করতে গিয়ে কিন্তু গোড়াতেই মনে রাখতে হবে যে, তাঁর নীতি ছিল অভ্রান্ত এবং এই নীতি তাঁর ভারতে তাঁর কার্যকলাপ সম্পর্কে ফরাসী কর্তৃপক্ষকে অবহিত করতেন না। অন্যদিকে যাঁরা ডপ্লের সমর্থক, তাঁদের মতে ডপ্লের এই ধরণের লকোচুরির কারণ হলাে ফরাসী সরকারের ভারত সম্পর্কে আগ্রহের অভাব ও ঔদাসীন্য! বিটিশ ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর মত ফরাসী ইষ্ট ইণ্ডিয়া কোম্পানী একটি বেসরকারী প্রতিষ্ঠান ছিল না। ফরাসী ইস্ট ইন্ডিয়া কোম্পানী ছিল পুরোপুরি সরকারী নিয়ন্ত্রণাধীন এবং এর কাজকর্ম সরকারের মজির উপর নির্ভর করতাে। তৎকালীন ফরাসী সরকার ভারতের থেকে আমেরিকাতে তাদের স্বার্থ বড় করে দেখতাে এবং এই কারণেই তারা ভারতে রাজনৈতিক দরদষ্টি ও বিজ্ঞতার পরিচায়ক। এই নীতি অনুসরণ করেই পরবর্তীকালে ইংরেজরা ভারতে সাম্রাজ্য স্থাপনে সফল হয়। আসলে ডুপ্লের ব্যর্থতার জন্য তিনি নিজে যেমন কিছুটা দায়ী ছিলেন, তেমনি ফরাসী কর্তৃপক্ষও অনেকাংশে দায়ী ছিল।

বস্তুতঃ ফরাসী কর্তৃপক্ষের দায়িত্বই ছিল বেশী। ডুপ্লের ভাগ্য যে, ফরাসী কর্তৃপক্ষ তাঁর পরিকল্পনা আদৌ বুঝতে পারেন নি এবং তাঁকে যতটা সক্রিয় সাহায্য ও সমর্থন করা উচিত ছিল, ত্য তাঁরা করেন নি। যতক্ষণ পর্যন্ত ডুপ্লে একটার পর একটা সাফল্যের সিংহদরার অতিক্রম করেছেন, ততক্ষণ পর্যন্ত ফরাসী কর্তৃপক্ষ তাঁকে কিছু বলেন নি। কিন্তু যখনই তিনি ব্যর্থ হতে আরম্ভ করলেন, ফরাসী কর্তৃপক্ষ তাঁর উপর অসন্তুষ্ট হয়ে আস্থা হারিয়ে ফেলেন এবং তাঁকে দেশে ফিরতে বাধ্য করেন। অর্থাৎ ধারাবাহিক সাফল্যই ছিল ডপ্লের পক্ষে টিকে থাকার একমাত্র পথ। কিন্তু কোন মানুষের পক্ষেই একটানা সাফল্যের ধারা বজায় রাখা সম্ভব নয়! ডপ্লেও তা পারেন নি। কিন্তু ফরাসী কর্তৃপক্ষ যদি সহানুভূতির সঙ্গে তাঁর ব্যর্থতাকে দেখতেন এবং তাঁকে উপযুক্ত সাহায্য দিতেন, তাহলে হয়ত ডপ্লে এভাবে ব্যর্থ হতেন না।

অনেকে অবশ্য বলেন এই পরিস্থিতির জন্য ডপ্লে নিজেও যথেষ্ট দায়ী ছিলেন। তিনি কখনই ফরাসী কর্তৃপক্ষের কাছে তাঁর পরিকল্পনা পট করে খুলে বলেন নি এবং ইংরেজদের সঙ্গে একটা দুত বােঝাপড়ায় আসতে আগ্রহী ছিল। যাই হােক এ বিষয়ে কোন সন্দেহ নেই যে, ফরাসী কর্তৃপক্ষের সঙ্গে ডপ্লের বােঝাপড়ার যথেষ্ট অভাব ছিল, যা ভারতে ফরাসী স্বার্থের পরিপন্থী হয়ে দাঁড়ায়। অন্যদিকে পর্যাপ্ত অর্থের অভাবও ডপ্লের ব্যর্থতা ডেকে আনে। ডুপ্লে যে পরিকল্পনা অনুসরণ করেছিলেন, তা সাফল্যমণ্ডিত করতে হলে যে বিপলে পরিমাণ অর্থের প্রয়ােজন ছিল, ডপ্লের তা ছিল না। ফলে তাঁর ব্যর্থতা অপ্রত্যাশিত নয়।

ডুপ্লের কিছু ভুল ভ্রান্তি ও ভগ্যিও তাঁর ব্যর্থতার জন্য দায়ী ছিল। উল্পের সবচেয়ে বড় শত্র, ছিল তাঁর অতিরিক্ত আত্মবিশ্বাস ও প্রতিপক্ষের ক্ষমতাকে লঘু করে দেখার প্রবণতা। তাঁর বােঝা উচিত ছিল যে, তিনি নিজে যে নীতি অনুসরণ করছিলেন, ইংরেজরাও সেই একই নীতি অনুসরণ করতে পারে। পর পর সাফল্যের মাদকতায় হয়ত তিনি বিচারশক্তি হারিয়ে ফেলেছিলেন। রাজনীতিতে এই ধরনের ভুলের পরিণতি ভাল হয় না। কণটিকে মহম্মদ আলির সঙ্গে একটা চড়ান্ত নিষ্পত্তি করে ও তাঁকে ইংরেজদের পক্ষপটে আশ্রয় নেবার সুযােগ দিয়ে তিনি মারাত্মক ভুল করেন। দ্বিতীয়তঃ তিনি কূটনীতি যতটা বুঝতেন, যুদ্ধনীতি বা রণকৌশল ততটা বুঝতেন না। ফলে তাঁর দু-একটি ভুল ফরাসীদের ভাগ্য বিপর্যয়ের কাডুপ্লের ব্যর্থতার কারণ ও ডপ্লের মুল্যয়ণণ না হয়ে দাঁড়ায়। অন্যদিকে তাঁর দুর্ভাগ্য যে ক্লাইভের মত চতুর ও ধুরন্ধর সেনানায়কের সঙ্গে তাঁকে বােঝাপড়া করতে হয়।

ডুপ্লের ব্যর্থতার কারণ ও ডপ্লের মুল্যয়ণ

ক্লাইভ যেভাবে আকট অবরােধ করে ফরাসী সেনাবাহিনীর শক্তিকে দ্বিধা বিভক্ত করে দেন, তাতে ফরাসীরা খুবই বিপদে পড়ে যায়। এই ধরণের পরিস্থিত্রি মােকাবিলা করার ক্ষমতা ডপ্লের ছিল না। তৃতীয়তঃ তাঁর তাৈন্ত্রিক মনােভাব ও রক্ষে মেজাজ বা সৌজন্যের অভাব তাঁকে তাঁর সহকর্মীদের মধ্যে জনপ্রিয় করে তােলে নি। ফলে সহকর্মীদের অকৃত্রিম শ্রদ্ধা ও সহানুভূতি অর্জন করতে তিনি ব্যর্থ হন। চতুর্থতঃ ডপ্লে ও ফরাসী জাতির ভগ্যি যে, একমাত্র বসী ছাড়া অন্যান্য ফরাসী সেনানায়কেরা ছিলেন অপদার্থ ও অযোেগ্য। ল বা অন্যান্য অপদার্থ সেনাপতিদের সাহায্যে কোন দীর্ঘস্থায়ী যুদ্ধে জয় লাভ করা যায় না। বস্তুতঃ ডপ্লের চুড়ান্ত ব্যর্থত্য অপেক্ষা তাঁর প্রাথমিক সাফল্যই আমাদের অবাক করে। পরিশেষে নৌ-শক্তিতে ফরাসীরা ইংরেজদের তুলনায় অনেক পিছিয়ে ছিল। সুতরাং ইংরেজদের বিরুদ্ধে তাদের সাফল্যের সম্ভাবনা এমনিতেই কম ছিল। তার উপর ডপ্লের সঙ্গে লা-বর্দনের কলহ ও মতবিরােধ ফরাসীদের প্রচুর ক্ষতি করে।

ডুপ্লের মুল্যয়ণ: আধুনিক ভারতের ইতিহাসে ডুপ্লে একজন ব্যর্থ নায়ক, যাঁর ব্যর্থতায় আমরা সহানুভূতি প্রকাশ করতে বাধ্য এবং ব্যর্থতা সত্বেও যিনি আমাদের শ্রদ্ধা ও প্রশংসা দাবী করেন। তাঁর নীতির যৌক্তিকতা সন্দেহের উর্ধে। তাঁর স্বদেশ প্রীতি ও ফরাসী স্বার্থ রক্ষার জন্য তাঁর ঐকান্তিক প্রচেষ্টা ও আত্মত্যাগ আমাদের মুগ্ধ করে। তাঁর রাজনৈতিক দরদর্শিতা ও তীক্ষা পর্যবেক্ষণ শক্তি তাঁকে শ্রেষ্ঠ রাজনীতিবিদের মর্যাদা দিয়েছে। তাঁর আকাশছোঁয়া উচ্চাকাঙ্খ, আত্মম্ভরিত ও , । অধীনস্থ কর্মচারীদের প্রতি তাঁর ঔদ্ধত্য প্রমাণ করেছে দোষে গুণে তিনি ছিলেন রক্ত মাংসের মানুষ। ইংরেজ ঐতিহাসিকেরা সাধারণভাবে তাঁর কৃতিত্ব খাটো করে দেখেন। কিন্তু তাঁরাও সত্যের খাতিরে তাঁর মহত্ব ও অবদান অস্বীকার করতে পারেন নি।

P. E. Roberts 43 GITT : “in spiie of his finai failure, Dupleix is a striking and brilliant figure in Indian history. For even if We give . up the old uncritical estimate, we need not deny his real claims to greatness. His political conceptions were daring and imaginative. He raised the prestige of France in the East for some years to an amazing height, he won a reputation among Indian princes and leaders that has never been surpassed, and he aroused a dread in his English contemporaries……. (P. E. Roberts : Hist. of Bri ” : . India, second edition P: 118–19)

রাজনীতিবিদ হিসাবে ডপ্লের স্থান যথেষ্ট উচুতে হলেও তিনি ভবিষ্যতের দিকে তাকিয়ে তাঁর অবর্তমানে যাতে ফরাসী স্বার্থ অক্ষুন্ন থাকে, তার জন্য কোন চেষ্টা করেন নি। ফলে তাঁর প্রত্যাবর্তনের পরে ফরাসীরা দিশাহারা ও নেতৃহীন হয়ে পড়ে। তাঁর শুন্যস্থান পূর্ণ করার মত কেউ ছিল না। বস্তুতঃ তাঁর অভুত্থান ও পতন দুই-ই ছিল খুব চোখ ধাঁধাঁনাে। যে দ্রুততার সঙ্গে তিনি ভারতের ভাগ্য একা নিজ হাতে বদলে দেবার চেষ্টা করেছিলেন, তা নিঃসন্দেহে খুব চমকপ্রদ ছিল। কিন্তু এর স্থায়িত্ব রক্ষার দিকে তিনি কোন নজর দেন নি বলে এর প্রভাব ছিল সাময়িক। দপ করে জ্বলে উঠেই তা নিবে যায়। P. Spear এর ভাষায় ‘His (Dupieix’s) () impact was that of the flood which destroys rather than the rain which fertilizes.” (Oxford Hist. P. 17 ) এই খানেই ডপ্লের সবচেয়ে বড় ব্যর্থতা। . আর ডপ্লের ব্যর্থতার অর্থ ছিল ফরাসীদের আশা ও স্বপ্নভঙ্গ। ডুপ্লে চলে যাবার পরই অবশ্য ফরাসীরা প্রতিদ্বন্দ্বিতা থেকে পুরােপুরি ছিটকে যায় নি। কিন্তু ডপ্লের প্রস্থানের পরে আর কোনদিনই ফরাসীরা ইংরেজদের সঙ্গে সমান তালে লড়াই চালিয়ে যেতে পারে নি। এই দিক দিয়ে বিচার করলে ডপ্লের ব্যর্থতা ফরাসীদের ভাগ্য চূড়ান্তভাবে নির্ধারিত করে দেয়

কর্নাটকের দ্বিতীয় যুদ্ধ ডুপ্লের ব্যর্থতা এর ব্যাখ্যা জানার জন্য তোমরা এখানে ক্লিক করো :

 

Class 4 Model Activity Task

Compilation October New

নীচের বিষয় গুলিতে Click করে নতুন মডেল অ্যাক্টিভিটি টাস্ক গুলি লিখে নিতে পারবে

বাংলা

অংক

ইংরেজী

পরিবেশ ও বিজ্ঞান

স্বাস্থ্য ও শরীর শিক্ষা

Leave a Comment