Class 8 Model Activity Task February Bengali 2022 Part-2

বন্ধুরা এই মাসে অর্থাৎ ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে বাংলারশিক্ষা পোর্টাললের মাধ্যমে পশ্চিমবঙ্গের সরকার প্রথম শ্রেনী থেকে  দশমশ্রেনী পর্যন্ত সমস্ত বিষয়ের মডেল অ্যাক্টিভিটি টাস্ক যেমন– Class 8 Model Activity Task February Bengali 2022 Part-2 Class 1 Model Activity Task February 2022 Part-2, Class 2 Model Activity Task February 2022 Part-2, Class 3 Model Activity Task February 2022 Part-2, Class 4 Model Activity Task February 2022 Part-2, Class 5 Model Activity Task February 2022 Part-2, Class 6 Model Activity Task February 2022 Part-2, Class 7 Model Activity Task February 2022 Part-2, Class 8 Model Activity Task February 2022 Part-2, Class 9 Model Activity Task February 2022 Part-2, Class 10 Model Activity Task February 2022 Part-2

Class 8 Model Activity Task February Bengali 2022 Part-2

তো প্রিয় বন্ধুরা তোমাদের এই পোষ্টের মাধ্যমে আমরা Class 8 Bengali Model Activity Task 2022 Part-2 February শেয়ার করছি। তোমরা এই পেজ থেকে সহজেই ২০২২ সালের ফেব্রুয়ারি অষ্টম শ্রেনীর বাংলা বিষয়ের মডেল অ্যাক্টিভিটি টাস্কপার্ট – ২ উত্তর করে নিতে পারবে।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

অষ্টম শ্রেণি

বাংলা

পূর্ণমান : ২০

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে : ১x৩=৩ 

১.১ অদ্ভুত আতিথেয়তা’ গল্পে আরব জাতির সঙ্গে যাদের সংগ্রামের প্রসঙ্গ রয়েছে – 

(ক) ইরানীয়

(খ) তুর্কি 

(গ) স্পার্টা

(ঘ) মুর। 

উঃ- মুর

১.২ মুর সেনাপতি আরব শিবিরে এসেছিলেন – 

(ক) ঘােড়ায় চড়ে

(খ) উটে চড়ে 

(গ) হাতিতে চড়ে

(ঘ) রথে চড়ে 

উঃ- ঘােড়ায় চড়ে

১.৩ ‘আপনি সত্বর প্রস্থান করুন। একথা বলেছেন

(ক) আরবরাজ

(খ) আরব সেনাপতি 

(গ) মুররাজ

(ঘ) মুর সেনাপতি 

উঃ- আরব সেনাপতি 

২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও : ১x৩=৩ 

২.১ ‘আশ্রয়-প্রার্থনা করিলেন। কোথায় আশ্রয় প্রার্থনা করা হয়েছে? 

উঃ- অদ্ভুত আতিথেয়তা গল্পে মুর সেনাপতি আরব শিবিরে এসে আশ্রয় প্রার্থনা করলেন।

২.২ ‘সন্দিহানচিত্তে শয়ন করিলেন। কেন তার মনে সন্দেহ জেগেছে? 

উঃ- আরব সেনাপতি মুর সেনাপতি যখন নিজ নিজ বংশের পূর্বপুরুষের গৌরবের কথা বলছিলেন তখন হঠাৎ আরব সেনাপতির মুখ বিবর্ণ হয়ে যায় এবং হঠাৎ তার আচরণ ও পাল্টে যায়, তাই মুর সেনাপতি সন্দিহান চিত্তে শয়ন করলেন।

২.৩ ‘আমা অপেক্ষা আপনকার ঘােরতর বিপক্ষ আর নাই। বক্তা কেন একথা বলেছেন? 

উঃ- অদ্ভুত আতিথেয়তা গল্পে আরব সেনাপতি মুর সেনাপতি কে প্রশ্নদ্ধৃত  কথাটি বলেছিলেন। কারণ মুর সেনাপতি তার পিতার হত্যাকারী ছিলেন।

Class 8 Model Activity Task February Bengali 2022 Part-2

Join Telegram Members

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ৩x৩=৯ 

৩.১ ‘কিন্তু তাহার দিভ্রম জন্মিয়াছিল।’— কার কথা বলা হয়েছে? এর ফলে কী ঘটেছিল? 

উঃ- ইশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অদ্ভুত আতিথেয়তা গল্পে এখানে মুর সেনাপতির দিকভ্রম হওয়ার কথা বলা হয়েছে। মুর সেনাপতি দিকভ্রম হওয়ার ফলে তিনি ভুল করে তাঁর বিপক্ষ আরব শিবির গিয়ে আশ্রয় প্রার্থনা করেছিলেন এবং তার ঘোরতর শত্রু আরব সেনাপতি মুর সেনাপতি কে আশ্রয় প্রদান করেছিলেন।

৩.২ ‘এই সময়ে, সহসা আরব সেনাপতির মুখ বিবর্ণ হইয়া গেল। আরবসেনাপতির মুখ বিবর্ণ হলাে কেন? 

উঃ- অদ্ভুত আতিথেয়তা গল্পে আরব সেনাপতি এবং মুর সেনাপতি যখন তাদের পূর্বপুরুষদের বিজয় কাহানি ও গৌরবের কথা বলছিলেন সেই সময় তাদের কথোপকথনের মাধ্যমে আরব সেনাপতি বুঝতে পারেন যে মুর সেনাপতি তার পিতার হত্যাকারী একথা বুঝতে পেরে আরব সেনাপতির মুখ বিবর্ণ হয়ে গিয়েছিল।

৩.৩ ‘এই বলিয়া, আরব সেনাপতি, সাদর সম্ভাষণ ও করমর্দন পূর্বক, তাঁহাকে বিদায় দিলেন।’— আরব সেনাপতি উদ্দিষ্ট।ব্যক্তিকে কী বলেছিলেন? 

উঃ- আরব সেনাপতি মুর সেনাপতি কে বলেছিলেন আপনি সত্বর প্রস্থান করুন এই বিপক্ষ শিবিরের মধ্যে আমা অপেক্ষা আপনার ঘোরতর বিপক্ষ আর নাই। আমি শ্রবণ মাত্র বৈরসাধন বাসনার বসতি হইয়া বারংবার এই শপথ প্রতিজ্ঞা করিয়াছি সূর্যোদয় হইলেই প্রাণপণে প্রীতহন্তার প্রাণবন্ত সাধনে প্রবৃত্ত হইবো। এখন পর্যন্ত সূর্যোদয় হয় নাই কিন্তু সূর্যোদয়ের ও অধিক বিলম্ব নাই, আপনি সত্বর প্রস্থান করুন আমি আপনাকে যে অশ্ব অপেক্ষা কোন অংশেই হীন নহে। যদি উহা দ্রুতবেগে গমন করিতে পারে তাহা হইলে আমাদের উভয়ের প্রাণরক্ষার সম্ভাবনা।

Part-2 Class 8 Model Activity Task February Bengali 2022

৪. নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখাে :

অদ্ভুত আতিথেয়তা’ গল্পে আবর সেনাপতির আতিথেয়তাকে ‘অদ্ভুত’ বলা হয়েছে কেন?

উঃ- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অদ্ভুত আতিথেয়তা গল্পে মুর সেনাপতি ভুল করে তাঁর বিপক্ষ শিবিরে গিয়ে উপস্থিত হয়ে আশ্রয়প্রার্থনা করলে আরব সেনাপতি তাকে আশ্রয় দেন এবং তার থাকবার ব্যবস্থা করে দেন কিন্তু মুর সেনাপতি সঙ্গে কথোপকথনের মাধ্যমে আরব সেনাপতি বুঝতে পারেন যে মুর সেনাপতি তার পিতার হত্যাকারী এটা বুঝতে পেরেও আরো তার কোন ক্ষতিতো করেনি বরং তার খাবার এবং ঘুমানোর ব্যবস্থা করে দিয়েছিলেন আর যাতে তিনি সূর্যোদয়ের আগে বিপক্ষে থেকে পালিয়ে যেতে পারে সেই জন্য আরব সেনাপতি একটি তেজস্বী ঘোড়া ও তাকে। দিয়েছিলেন আরব জাতী অতিথিদের কোন অনিষ্ট কল্পনাও করতে পারে না। এই ধরনের অতিথেয়তার জন্যই আরব সেনাপতির অতিথেয়তাকে অদ্ভুত বলা হয়েছে।

You May also Like These…..

Class-8 All Subject Answers Links

বাংলা

ইংরেজী

গনিত

ইতিহাস

ভূগোল

 পরিবেশ ও বিজ্ঞান

স্বাস্থ্য ও শারীর শিক্ষা 

Click Here to Download Class 8 Sastho O SarirshikkhaPDF

 

Leave a Comment