নেপােলিয়ন কীভাবে ইতালি ও জার্মানির পুনর্গঠন করেছিলেন? || দ্বিতীয় অধ্যায় বিপ্লবী আদর্শ নেপোলিয়নের সাম্রাজ্য ও জাতীয়তাবাদ ||নবম শ্রেনী দ্বিতীয় অধ্যায় প্রশ্ন ও উত্তর

প্রিয় নবম শ্রেণীর শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করব নেপােলিয়ন কীভাবে ইতালি ও জার্মানির পুনর্গঠন করেছিলেন?| তোমরা এই ওয়েবসাইটের মাধ্যমে নবম শ্রেণীর দ্বিতীয় অধ্যায় বিপ্লবী আদর্শ নেপোলিয়নের সাম্রাজ্য ও জাতীয়তাবাদ| থেকে সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর টিকা রচনাধর্মী প্রশ্ন ও উত্তর প্রশ্ন উত্তর পেয়ে যাবে | তো বন্ধুরা নবম শ্রেণীর দ্বিতীয় অধ্যায়ের ৮ নম্বরের প্রশ্ন উত্তর | বিপ্লবী আদর্শ নেপোলিয়নের সাম্রাজ্য ও জাতীয়তাবাদ থেকে ইতালির পুনর্গঠন | জার্মানির পুনর্গঠন | নেপোলিয়নের বিভিন্ন সংস্কার | নেপোলিয়ন ও ইউরোপের পুনর্গঠন। এই প্রতিবেদনের মাধ্যমে তোমরা নেপােলিয়ন কীভাবে ইতালি ও জার্মানির পুনর্গঠন করেছিলেন? সে সম্পর্কে আলোচনা পেয়ে যাবে। তো বন্ধুরা আমাদের আশা এই প্রশ্নটি তোমাদের আসন্ন পরীক্ষায় খুবই গুরুত্বপূর্ণ হবে

নেপােলিয়ন কীভাবে ইতালি ও জার্মানির পুনর্গঠন করেছিলেন? 

ভূমিকাঃ- নেপােলিয়ন বােনাপার্ট কেবলমাত্র রণনিপুণ সেনাপতি ছিলেন না; তিনি ছিলেন একজন দক্ষ সংগঠক। নেপােলিয়ন ইউরােপের বিভিন্ন দেশ জয় করে পুরাতনতন্ত্র ধ্বংস করেন এবং ইউরােপের পুনর্গঠন করেন। এ প্রসঙ্গে ঐতিহাসিক ডেভিড থমসন (David Thomson) বলেছেন, যেখানেই নেপােলিয়নের বাহিনী প্রবেশ করেছে সেখানেই পুরাতনতন্ত্রের অবসান ঘটেছে।

পুনর্গঠনের লক্ষ্য:-

ইউরােপের পুনর্গঠনে নেপােলিয়নের লক্ষ্য ছিল ফ্রান্সের চারপাশে অনুগত রাষ্ট্র সৃষ্টি করা।

নবগঠিত রাজ্যের ভিত্তিঃ- নেপােলিয়ন সৃষ্ট নবগঠিত রাজ্যের প্রধান ভিত্তি ছিল নেপােলিয়নের প্রতি ব্যক্তিগত আনুগত্য। 

নেপােলিয়নের নেতৃত্বে ইতালি পুনর্গঠন

ইতালিঃ- নেপােলিয়নের সাম্রাজ্য পুনর্গঠনের সর্বাধিক ও সুদূরপ্রসারী পরিবর্তন ঘটেছিল ইতালি ও জার্মানির রাজ্যগুলিতে। নেপােলিয়ন ইতালির পুনর্গঠন করেন। 

১) অস্ট্রিয়া ইতালির কয়েকটি অঞল দখল করে রেখেছিল। নেপােলিয়ন অস্ট্রিয়াকে পরাজিত করে ওই অঞ্চলগুলিকে ফরাসি আশ্রিত রাজ্যে পরিণত করেন। নেপােলিয়ন নিজেকে ইতালির রাজা (King of Italy) বলে ঘােষণা করেন। এখানে তার প্রতিনিধি হিসেবে তার ও জোসেফাইনের পুত্র ইউজিন বুহারনেকে শাসক নিযুক্ত করেন।

২) তিনি পােপকে বন্দি করেন এবং পােপের রাজ্য রােম নগরীকে ফ্রান্সের সঙ্গে যুক্ত করেন।

৩) তিনি ইতালির টাসকানি, পিডমন্ট, জেনােয়া প্রভৃতি দখল করে ফ্রান্সের সঙ্গে যুক্ত করেন।

৪) নেপােলিয়ন তার ভাই জোসেফকে (Joseph) দক্ষিণ ইতালির রাজা হিসেবে নেপলসের সিংহাসনে বসান। 

নেপােলিয়নের নেতৃত্বে জার্মানির পুনর্গঠন

জার্মানি পুনর্গঠনঃ-

নেপােলিয়নের জার্মানি জয় ও তার পুনর্গঠন ছিল চমকপ্রদ। তখন জার্মানি প্রায় ৩০০টি রাজ্যে বিভক্ত ছিল। নেপােলিয়ন জার্মানি জয় করে ৩০০টি রাজ্যকে পুনর্গঠন করে ৩৯টি রাজ্যে পরিণত করেন। অঞ্চল নিয়ে গঠন করেন ব্যাভেরিয়া

১) নেপােলিয়ন জার্মানিকে অস্ট্রিয়ার প্রভাবমুক্ত করার চেষ্টা করেন। তিনি ব্যাভেরিয়া ও তার পাশেরঅঞ্চল নিয়ে  গঠন করেন ব্যাভেরিয়া রাজ্য। তিনি উইটেনবার্গ ও ব্যাডেনকে নিয়ে অস্ট্রিয়ার প্রভাবমুক্ত দুটি রাজ্য গঠন করেন। 

২) রাইনের রাষ্ট্রজোট (কনফেডারেশন অফ দ্য রাইন, Confederation of the Rhine): তিনি ব্যাভেরিয়া, উইটেনবার্গ, স্যাক্সনি, ব্যাডেন-সহ দক্ষিণ-পশ্চিম জার্মানির অনেকগুলি রাজ্যকে নিয়ে ‘রাইনের রাষ্ট্রজোট বা কনফেডারেশন অফ দ্য রাইন’ গঠন করেছিলেন। প্রথমে ১৬টি ও পরে ১৮টি অর্থাৎ মোট ৩৪টি জার্মান রাজ্য নিয়ে গঠিত হয়েছিল ‘কনফেডারেশন অফ দ্য রাইন’। 

৩) ওয়েস্টফেলিয়া রাজ্য (Kingdom of Westphalia):- 

নেপোলিয়ন হ্যানোভার হেমফেলেস ও স্যাক্সনি রাজ্যের সমন্বয়ে ওয়েস্টফেলিয়া রাজ্য গঠন করেন। তার ভাই জেরোম এ রাজ্যের শাসক নিযুক্ত হন।

৪)গ্র্যান্ড ডাচি অফ ওয়ারশ (Grand Duchy of Warsaw) : নেপােলিয়ন প্রাশিয়া ও পােল্যান্ডের অংশ নিয়ে গঠন করেছিলেন ‘গ্র্যান্ড ডাচি অফ ওয়ারশ’ নামক একটি নতুন রাজ্য। এই রাজ্যটিকে স্যাক্সনির রাজার অধীনে রাখা হয়। ইউরােপের পুনর্গঠন করে ইতালি ও জার্মানির ঐক্যের পথ প্রশস্ত করা ছিল নেপােলিয়নের বড়াে কৃতিত্ব।

ইউরােপে জাতীয়তাবাদের প্রসারে নেপােলিয়নের ভূমিকা :

কোনাে কোনাে ঐতিহাসিক মনে করেন, ইউরােপের এবং বিশেষ করে জার্মানি ও ইতালির পুনর্গঠনের ক্ষেত্রে নেপােলিয়ন ওই সকল দেশে জাতীয় ঐক্য স্থাপনের নীতিকে গ্রহণ করেন। নেপােলিয়ন বিচ্ছিন্ন রাজ্যগুলিতে একই ধরনের শাসনব্যবস্থা, করকাঠামাে, বাধ্যতামূলক সামরিক শিক্ষা ও আইনবিধি প্রবর্তন করে পুরাতন ব্যবস্থা ভেঙে দেন। রাজ্যগুলি নেপােলিয়নের অধীনেই জাতীয় সার্বভৌমত্বের স্বাদ অনুভব করতে শেখে। এই জাতীয়তাবােধই একসময় তাদের সাহায্য করেছিল নেপােলিয়নের অধীনতা থেকে মুক্ত হয়ে স্বাধীন রাষ্ট্র গঠন করতে।

মন্তব্য: এইভাবে ইউরােপ পুনর্গঠন নীতি দ্বারা সম্রাট নেপােলিয়ন ইউরােপীয় রাজ্যগুলিকে প্রত্যক্ষ ও পরােক্ষভাবে ফরাসি সাম্রাজ্যের পদানত করেন।

ইতালি ও জার্মানির পুনর্গঠন এর গুরুত্ব

গুরুত্ব: আধুনিক ইউরােপের ইতিহাসে সম্রাট নেপােলিয়নের ইউরােপ পুনর্গঠন নীতি ছিল এক উল্লেখযােগ্য অধ্যায়। কারণ-  

i. ইংল্যান্ডের ভূখণ্ড বাদে ইউরােপের পাঁচ লক্ষ বর্গমাইল এলাকা ও 44 লক্ষ মিলিয়ন জনগণ ফরাসি সাম্রাজ্যভুক্ত হয়। এই বিশাল ভূখণ্ডে ‘কোড নেপােলিয়ন’ অনুসৃত হয়, পুরাতনতন্ত্র বিদায় নেয়। ফরাসি বিপ্লবের সাম্য, মৈত্রীর আদর্শ প্রতিষ্ঠিত হয়। 

ii. সমগ্র ইটালি জয় করার পর নেপােলিয়ন ইটালিকে 12টি রাজ্যে বিভক্ত করেন, যেখানে মধ্যযুগীয় শাসনের অবসান ঘটান। কোড নেপােলিয়ন প্রতিষ্ঠা করেন। এর ফলে ইটালিবাসীর মধ্যে জাতীয় চেতনা জাগ্রত হয়। ক্রমে তারা ঐক্যবদ্ধ ইটালির স্বপ্ন দেখতে শুরু করে। একই ঘটনা ঘটেছিল জার্মানির ক্ষেত্রেও। যাইহোক 1819 খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত জোলভারাইন ও ফ্রাংকফুর্ট পার্লামেন্ট ছিল নেপােলিয়নের ইউরােপ পুনর্গঠন নীতির পরােক্ষ ফল।

File Details 
File Name/Book Nameনেপােলিয়ন কীভাবে ইতালি ও জার্মানির পুনর্গঠন করেছিলেন?  
File FormatPDF
File LanguageBengali
File Size98 KB
File LocationGOOGLE DRIVE
Download LinkClick Here to Download PDF File
Join Telegram Members

Leave a Comment