ছােটোগল্পের সাধারণ বৈশিষ্ট্যগুলি আলােচনা করে জ্ঞানচক্ষু’ গল্পটি শ্রেণিগত বিচারে একটি ছােটোগল্প হয়ে উঠতে পেরেছে কি না তা বিচার করাে।

 ছোটোগল্পের সাধারণ বৈশিষ্ট্যগুলি আলােচনা করে জ্ঞানচক্ষু’ গল্পটি শ্রেণিগত বিচারে একটি ছােটোগল্প হয়ে উঠতে পেরেছে কি না তা বিচার করাে। 

ছােটোগল্পের সাধারণ বৈশিষ্ট্য


উত্তর:- ছােটোগল্প বাংলা সাহিত্যের কনিষ্ঠতম সন্তান এবং সাহিত্যের একটি বিশেষ বিশেষ, শিল্পরূপ। 

ছােটোগল্পের বৈশিষ্ট্য:- ছােটোগল্পের বিশেষ কয়েকটি উল্লেখযােগ্য বৈশিষ্ট্য হলএক, ছােটোগল্প আকৃতিতে ছােটো হবে। ছােটো অবয়বের মধ্যে কাহিনি গড়ে উঠবে। বলা যায়—“A short story is a story that can be finished in a single sitting” দুই, ছছাটোগল্পে ঘটনার গতির একমুখিতা থাকবে। তিন, চরিত্র থাকবে সংখ্যায় কম। চার, ২ কোনাে তত্ত্ব ও উপদেশ থাকবে না। পাঁচ, শুরু ও শেষের মধ্যে থাকবে আকস্মিকতা। ছয়, সর্বোপরি পাঠকমন এক অতৃপ্ততায় থাকবে। যাকে বলা হয় শেষ হয়ে হইল না শেষ’। এককথায় জীবনের সারাংশের মধ্যে সামগ্রিকতার প্রকাশ, অর্থাৎ ‘বিন্দুতে সিন্ধু দর্শন’ ছছাটোগল্পের বৈশিষ্ট্য। 

কাহিনি বর্ণনাঃ- লেখিকা আশাপূর্ণা দেবীর ‘জ্ঞানচক্ষু’ গল্পটির কাহিনিকায়া বিশ্লেষণ করলে আমরা উপরের সবকটি বৈশিষ্ট্য উপলব্ধি করতে পারি। গল্পটি আকৃতিতে খুবই ছােটো, মাত্র চার পৃষ্ঠার একটা নিটোল কাহিনি; ঘটনার গতিও একমুখী। তপনের গল্প লেখাকে কেন্দ্র করে দুটি মাত্র প্রধান চরিত্র এবং একটি গৌণ চরিত্রকেই অবলম্বন করে ঘটনা পরিণতির দিকে এগিয়ে গেছে। বিশেষ কোনাে তত্ত্বকথা এবং উপদেশাবলি কাহিনি থেকে পাওয়া যায় না। শুরু এবং শেষের মধ্যে বিশেষ একটা আকস্মিকতা লক্ষণীয়। শুরু হয়েছে হঠাৎ কিশাের তপনের নবভাবনার মধ্যে দিয়ে এবং গল্পটি শেষও হয়েছে তপনের নব উন্মােচনের এক আকস্মিক অনুভূতির মধ্যে দিয়ে। পাঠকের জন্য একটা বিশেষ চমক অপেক্ষা করে থাকে যখন গল্পের শেষদিকে তপন জানতে পারে যে, তার ছােটোমেসাে তার লেখা গল্পটা আগাগােড়া কারেকশান’ করে দিয়েছেন বলেই গল্পটি ছাপা হয়েছে। 

উপসংহারঃ- ফলে শেষপর্যন্ত কিশাের লেখক তপনের হৃদয়ে একটা অতৃপ্তি থেকে যায়, তার নিজের হাতে লেখা গল্প করে কীভাবে ছাপা হবে তা নিয়ে। তাই সবদিক বিচার করে বলা যায় আশাপূর্ণা দেবীর জ্ঞানচক্ষু’গল্পটি একটি আদর্শ ছােটোগল্প হয়ে উঠতে পেরেছে।

File Details –

PDF Name / Book Name ইতিহাস প্রশ্নোত্তর 
Language : Bengali
Size : 3 MB
Download Link : Click Hereto Download



Leave a Comment