শিশুমনোবিদ্যা প্রশ্ন ও উত্তর

শিশুমনোবিদ্যা প্রশ্ন ও উত্তর 

1.শিশু মনস্তত্ত্ব ও ফলিত মনােবিদ্যা কাকে বলে? উঃ বিশুদ্ধ মনােবিদ্যার নীতিগুলি এবং তত্ত্বগুলিকে বাস্তব জীবন পরিস্থিতির পরিপ্রেক্ষিতে প্রয়ােগ করা হয় প্রয়ােগমূলক শাখায়।  

2.ফলিত মনােবিদ্যার কটি প্রশাখা আছে? 

উঃ শিক্ষা মনােবিজ্ঞান, সাধারণ মনােবিদ্যা, সমাজ মনােবিদ্যা, পরীক্ষণমূলক মনােবিদ্যা, শারীরবৃত্তীয় মনােবিদ্যা, বিকাশমূলক মনােবিদ্যা, শিশু মনােবিদ্যা, নিদানিক বা আরােগ্য সহায়ক মনােবিদ্যা, শিল্প মনােবিদ্যা ও সামরিক মনােবিদ্যা। 

 

3.মনােবিদ্যার পদ্ধতিগুলি কি কি? 

উঃ পর্যবেক্ষণ, পরীক্ষণ ও অন্তদর্শন। 

 

4.পর্যবেক্ষণের মধ্যে কি কি বিষয় অন্তর্ভুক্ত হয়? 

উঃ (ক) অপরের ভাবভঙ্গী, ভাষা, দৃষ্টিপাত পর্যবেক্ষণ করে মানসিক অবস্থা বােঝা যায়। (খ) শিল্পদৃষ্টি, ভাস্কর্য, লেখনী ইত্যাদির মাধ্যমেও মনের নানা রহস্য প্রকাশিত হয়। (গ) ব্যক্তির আচার-আচরণ, রীতিনীতি, ঐতিহ্যগত প্রথা, সংস্কার, পর্যবেক্ষণের দ্বারা তার সম্পর্কে জ্ঞান লাভ সম্ভব। (ঘ) অস্বভাবী, জড়ধী, ব্যক্তিবর্গের আচরণের দ্বারাও তাদের পর্যবেক্ষণ করে জ্ঞান লাভ সম্ভব।

 

 5.পরীক্ষণ বলতে কি বােঝায়?

 উঃ সুনিয়ন্ত্রিতভাবে সৃষ্ট একটি কৃত্রিম অবস্থার মধ্যে কোন ঘটনার সুষ্ঠু পর্যবেক্ষণ বােঝায়। অন্তর্দর্শন কাকে বলে? 

উঃ ব্যক্তি যখন নিজের মানসিক প্রক্রিয়ার স্বরূপ, তার গতি প্রকৃতি পর্যবেক্ষণ করে তাকে বলা হয় অন্তর্দর্শন। 

 

6.অন্তর্দর্শনের কয়টি স্তর আছে?

উঃ অন্তর্দর্শনের তিনটি স্তর আছে (১) মানসরতি স্পষ্টভাবে আত্মসচেতন হলেও তা নির্বিচার। (২) স্পষ্ট আত্মচেতনার সবিচার। (৩) সবিচার ও জ্ঞান নিষ্ঠ। প্রথম দুটি স্তর প্রাক বৈজ্ঞানিক এবং স্বতঃস্ফূর্ত। তৃতীয় স্তর বিধু বৈজ্ঞানিক অন্তর্দর্শনের স্তর।

 

7.বুদ্ধি কাকে বলে 

উঃ বুদ্ধির অনেকগুলি দিক আছে। (ক) বুদ্ধি হল জ্ঞান লাভের ক্ষমতা বা শিক্ষালাভের ক্ষমতা। (খ) পরিবেশের সঙ্গে প্রতিযােজনের ক্ষমতা। (গ) বুদ্ধি কার্যের মাধ্যমে প্রকাশিত ফল। 

 

8.শারীরবৃত্তীয় বিদ্যার দৃষ্টিভঙ্গী দিয়ে কোন মনােবিদ বুদ্ধিকে বিচার করেছেন এবং কি বলেছেন?

উঃ ওয়াটসন বলেছেন বুদ্ধি প্রধানতঃ প্রধান স্নায়ুতন্ত্রের বিশেষতঃ গুরুমস্তিষ্কের কাজ। থর্নডাইকও মনে করেন যে—বুদ্ধি নির্ভর করে নিউরােন গুলির পারস্পরিক সংযােগ ও সামঞ্জস্যের উপর।

 

9.থাস্টেন বুদ্ধিকে কিভাবে ব্যাখ্যা করেছেন? 

উঃ বুদ্ধি হল এমনই এক ক্ষমতা যার ফলে ব্যক্তিবিশেষ, তার বিভিন্ন প্রেরণাগুলিকে তাদের উদ্ভবের প্রারম্ভে বুঝতে পেরে তা পূরণের চেষ্টা করে। স্পীয়ারম্যান কিভাবে বুদ্ধিকে ব্যাখ্যা করেছেন? উঃ। বিভিন্ন মানসিক ক্ষমতার পেছনে একটি সাধারণ উপাদান আছে। স্পীয়ারম্যানের মতে একটি g উপাদান এবং প্রতিটি কার্যের ক্ষেত্রে এক একটি বিশেষ উপাদান বা s উপাদান বর্তমান। 

 

10.স্বীয়ারম্যানের মতবাদের বিরােধী কারা ছিলেন?

 উঃ। ট্রাইসন, টমসন প্রমুখ

 

 

Leave a Comment