সপ্তম শ্রেণীর ভূগোল অষ্টম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন ও উত্তর

 সপ্তম শ্রেণীর ভূগোল অষ্টম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন ও উত্তর

 

(1)মাটি কাকে বলে?

শিলার ওপরের স্তরের ভঙ্গুর ও শিথিল আবরণকেই মাটি বলে। আবহাওয়ার বিভিন্ন উপাদান যেমন বায়ুপ্রবাহ, তাপমাত্রা, বৃষ্টিপাত প্রভৃতির দ্বারা আবহবিকারের ফলে শিলা চুর্ণ বিচূর্ণ হয় এবং শিলার সাথে বিভিন্ন জৈব পদার্থ, জল, বায়ু, জীবাণু, ব্যাকটেরিয়া প্রভৃতির সমন্বয়ে গঠিত হয় মাটি। মাটি সৃষ্টি হতে শত শত বছর সময় লাগে।

 

(2)মাটিদূষণ কাকে বলে ?

মাটিতে অবাঞ্ছিত পদার্থ মিশলে মাটির ভৌত ও রাসায়নিক ধর্মের পরিবর্তন ঘটে। এর ফলে অনেক ক্ষেত্রেই মাটির উর্বরতা ও গুণমান হ্রাস পায় এবং উদ্ভিদ সহ অনেক প্রাণী এর দ্বারা প্রভাবিত হয়। একেই মাটিদূষণ বলে।

 

(3)মাটির সজীব দূষকগুলির নাম লেখাে?

মাটির সজীব দূষকগুলির নাম হল-ব্যাকটেরিয়া, ভাইরাস, প্রােটোজোয়া, কৃমি প্রভৃতি। এই সকল সজীব দূষকগুলির প্রধান উৎস হল—আবর্জনা, মল, মূত্র, চিকিৎসা সংক্রান্ত বর্জ্যপদার্থ প্রভৃতি।

 

(4) মাটির অজৈব দূষকগুলি কী কী ?

মাটিতে জৈব দৃষকের মতাে কিছু অজৈব দূষকও উপস্থিত এগুলি হল—সালফেট, ভারী ধাতু, ফসফেট, ক্যাডমিয়াম, পারদ, অ্যাসিড, লবণ প্রভৃতি। এই অজৈব দূষকগুলি রাসায়নিক সার, প্লাস্টিক উৎপাদন কারখানা, তাপবিদ্যুৎ কেন্দ্র প্রভৃতি স্থান থেকে মাটিতে এসে মেশে।

 

(5) পলিথিন দূষণ কীভাবে ঘটে ?

বর্তমানে সমস্ত জিনিস কেনাকাটা করতে গিয়ে মানুষ যে প্রয়ােজনের বেশি পলিথিন ব্যবহার করছে তা জেনে বা অজান্তে মাটিতে ফেলে দেওয়ার ফলে তা মাটির দূষণ ঘটায়। কারণ পলিথিন পচে না ও বহু বছর ধরে মাটির সঙ্গে মিশ্রিত অবস্থায় থাকায় মাটির উর্বরতা শক্তি, উদ্ভিদের শিকড়ের প্রবেশ ভৌমজলের সঞয় কমিয়ে দিচ্ছে। বর্তমানে ভারতে 40 মাইক্রনের নীচে পলিথিন ব্যবহার নিষিদ্ধ হয়েছে।পলিথিন দূষণ।

 

(6) পরিপােষক দূষণ কাকে বলে ?

একই ফসলের বারংবার চাষ করলে মাটিতে অতিরিক্ত মাত্রায় কীটনাশক ও সারের প্রয়ােগ করার ফলে মাটির নানা ছােটো ছােটো প্রাণী ও পােকমাকড় মারা যায়। ফলে মাটির জৈব পদার্থ হ্রাস পায় ও গুণমান নষ্ট হয়। মাটির পুষ্টির হ্রাসকে পরিপােষক দূষণ বলা হয়।

 

(7)কৃষিক্ষেত্রে সারদূষণ বলতে কী বােঝাে?

অজৈব সারের অত্যধিক প্রয়ােগের ফলে বিশেষত নাইট্রোজেনঘটিত অজৈব সার প্রয়ােগ করায় তা সূর্যের আলাের স্পর্শে এসে বিষাক্ত নাইট্রোজেন অক্সাইডে পরিণত হয়। জল ও বায়ু প্রবেশের ফলে ছিদ্রগুলি বন্ধ হয়ে মারাত্মক দূষণ ঘটায়। এ ছাড়া ফসফেট সার ব্যবহারের ফলেও ভূমিদূষণ হয়।

 

(8)পারমাণবিক দূষণ কাকে বলে ?

পারমাণবিক চুল্লির বর্জ্য পদার্থগুলি বা ডেব্রিস স্তুপাকারে রাখার ফলে বা মাটিতে পুঁতে দেওয়ায় মারাত্মক ভূমিদূষণ ঘটে। ফলে মৃত্তিকাসহ সমগ্র বাস্তুতন্ত্র পরােক্ষভাবে সাংঘাতিক ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। একে পারমাণবিক দূষণ বলে। হিরােসিমা ও নাগাসাকির ওপর ফেলা পারমাণবিক বােমা বিস্ফোরণের ফলে গােটা দুটি শহরই ধ্বংস হয়ে যাওয়ায় আজও বিকলাঙ্গ শিশুর জন্ম হচ্ছে।

 

(9)নগরায়ণের ফলে কীভাবে মাটি দূষণ হয় ?

নগরায়ণ বলতে জনসংখ্যা বৃদ্ধিকে বােঝায়। অতিরিক্স জনসংখ্যা বাসস্থানের চাহিদা বৃদ্ধি করে। এই বাসস্থানের জনে বনভূমির বৃক্ষচ্ছেদন করে নতুন আবাসস্থল সৃষ্টি করা হয়। এ ফলে মাটির ক্ষয় ও মাটিদূষণ হয়।

 

(10) গৃহস্থ পরিবারগুলি মাটিদূষণের জন্য দায়ী কেন ?

গৃহস্থ পরিবারগুলির প্রত্যহ ব্যবহার করা দ্রব্যাদির বর্জ পদার্থগুলি যত্রতত্র ফেলার ফলে মাটিদূষণ হয়। গৃহস্থালির বিভিন্ন আবর্জনা, শাকসবজির খােসা, ডিমের খােসা, প্লাস্টিক, পলিথিন প্রভৃতি থেকে মাটিদূষণ হয়।

 

(11) শিল্পাঞ্চল ও কলকারখানা থেকে মাটি কীভাবে দূষিত হয় ?

শিল্পাঞ্চল ও কলকারখানা থেকে নিঃসৃত বিষাক্ত গ্যাসের কারণে বায়ুদূষণ হয়। এই বায়ুদূষণে অ্যাসিড বৃষ্টি হয় যা মাটির ওপর পড়ে মাটিকে দূষিত করে।

 

(12) তেজস্ক্রিয় পদার্থ কীভাবে মাটিকে দূষিত করে ?

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ও পারমাণবিক বিস্ফোরণ থেকে নির্গত তেজস্ক্রিয় পদার্থ মাটির সঙ্গে মিশে মাটিকে দূষিত করে।

 

(13) ভূমিক্ষয়ের কারণগুলি কী কী ?

বৃক্ষচ্ছেদন,  অনিয়ন্ত্রিত পশুচারণ, ও বনজঙ্গল পুড়িয়ে জুমচাষ, ও বন্যা প্রভৃতি কারণে ভূমিক্ষয় বৃদ্ধি পায়।

 

(14)জলের ভৌত দূষণ বলতে কী বােঝাে ?

বিভিন্ন প্রকার দূষিত বর্জ্য পদার্থ জলে মিশে জলের ভৌত পরিবেশ নষ্ট করলে, তাকে জলের ভৌত দূষণ বলে ।

 

(15) মাটির ক্ষয় ও দূষণের প্রধান কারণ কী?

প্রবল জনসংখ্যা বৃদ্ধির চাপে মাটির অতিরিক্ত এবং অনিয়ন্ত্রিত ব্যবহার মাটির ক্ষয় ও দূষণের প্রধান কারণ।

 

(16) কী কী কারণে মাটি তার গুণমান হারাতে পারে ?

কারখানার দূষিত বর্জ্যপদার্থ, আবর্জনা, প্লাস্টিক, রাসায়নিক সার, কীটনাশক, তেজস্ক্রিয় রাসায়নিক পদার্থ ইত্যাদি মাটিতে মিশলে মাটি তার গুণমান হারাতে পারে।

 

(17)গৃহস্থালির আবর্জনা ও অন্যান্য আবর্জনা কীভাবে মাটিদূষণ ঘটায় ?

1.বাড়ি, বাজার, হাসপাতাল ও শহরের আবর্জনার স্কুপে ভাইরাস, ব্যাকটেরিয়া জন্মায়। রােগজীবাণুসমেত এই আবর্জনা মাটিতে মিশলে মাটি দূষিত হয়।

 

2.শৌচাগারের জল, মল-মূত্র মাটিতে মিশলে বিভিন্ন রকম রােগের জীবাণু থেকে মানুষের দেহে বিভিন্ন অসুখের সংক্রমণ ঘটে ।

 

3.পলিথিন, প্লাস্টিক মাটিতে মিশে কখনাে নষ্ট হয়ে যায় না। এগুলি থেকে বিষাক্ত রাসায়নিক মাটিতে মিশে মাটিতে দূষণ ঘটায়।

 

(18) কৃষিকাজের ফলে মাটি দূষিত হয় কীভাবে ?

জনসংখ্যা বৃদ্ধির ফলে খাদ্যের চাহিদা বাড়ে। মানুষ কৃষিজমিতে ফসল উৎপাদন করে খাদ্যের এই চাহিদা পূরণ করে। বেশি পরিমাণে ফসল উৎপাদনের জন্য জমিতে বেশিমাত্রায় রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করা হয়। এর ফলে মাটি দূষিত হয়।

 

 

 

Leave a Comment