টীকা লেখ:- অভিজাত বিদ্রোহ? অথবা ফরাসি বিপ্লবের সময় অভিজাতরা বিদ্রোহ করেছিল কেন?

টীকা লেখ:- অভিজাত বিদ্রোহ? অথবা ফরাসি বিপ্লবের সময় অভিজাতরা বিদ্রোহ করেছিল কেন?

ভূমিকাঃ- ষোড়শ লুই 1774 খ্রিস্টাব্দে রাজা হওয়ার পর লক্ষ্য করেন যে ফ্রান্সের রাজকোষ একেবারে শূন্য হয়ে পড়েছে তিনি তুর্গ,নেকার ক্যালোন,ব্রিয়া প্রমুখ অর্থমন্ত্রী নিয়োগ করে আর্থিক সমস্যার সমাধান করার চেষ্টা করলে অভিজাতরা রাজার বিরোধিতা করেন।

প্রেক্ষাপট:-অভিজাত্যের বিরোধিতার ফলে রাজা বাধ্য হয়ে তাদের হাত থেকে আইন এবং কর সংক্রান্ত অধিকার কেড়ে নেন এর ফলে ফ্রান্সের নানাস্থানে বিদ্রোহ দেখা দেয়।

১)অভিযাত্রা অর্থমন্ত্রী ব্রিয়ার কর আদায় সংক্রান্ত কয়েকটি প্রস্তাব মেনে নিলেও স্ট্যাম্প কর ও ভূমি করের প্রস্তাব বাতিল করে দেন। তারা দাবি করেন যে একমাত্র স্টেট জেনারেল কর আরোপের অধিকার আছে।

২) ষোড়শ লুই পার্লামেন্টের কয়েকজন সদস্যের আচরণে ক্ষিপ্ত হয়ে নিজের ভাই ডিউ অফ অর্লিয়েন্সসহ তিনজন সদস্যকে নির্বাসিত করেন। এতে পার্লামেন্ট ক্ষুব্দ হয়ে ওঠে এবং অভিজাতরা রাজার বিরুদ্ধে কয়েকটি আইন পাস করে ইচ্ছামত নাগরিকদের গ্রেফতার, বিচারকদের অপসারণ প্রভৃতি বিষয়ে রাজার ক্ষমতা কেড়ে নিল। 

৩)পার্লামেন্টের আইনে ক্ষুব্দ হয়ে রাজা সমস্ত প্রদেশের পার্লামেন্ট গুলি মুলতবি করেন এবং 57টি নতুন বিচারালয় স্থাপন করে নিজের প্রস্তাবিত সংস্কারগুলি কে আইনে পরিণত করেন।

গুরুত্বঃ- ব্যুরবো রাজতন্ত্রের বিরুদ্ধে অভিজাতদের বিদ্রোহ ছিল অত্যন্ত তাৎপর্য একটি ঘটনা। রাজা শেষ পর্যন্ত বিদ্রোহীদের কাছে নতি স্বীকার করতে বাধ্য হয়।

১)এই অবস্থানের সুবিধাভোগী শ্রেণী রাজার বিরুদ্ধে ঐক্য বদ্ধ হয়ে বুর্জোয়াদের সমর্থনে অভিজাত বিদ্রোহ রাজতন্ত্র বিরোধী আন্দোলনে পরিণত হয়।

২)অভিজাত বিদ্রোহের চাপে রাজা স্টেটস জেনারেলের অধিবেশন ডাকতে বাধ্য হন ফলে রাজার স্বৈরাচারী রাজতন্ত্রের মর্যাদায় আঘাত লাগে।

৩)রাজার ঐশ্বরিক ক্ষমতা ও স্বৈরতন্ত্রের ভিত্তি দুর্বল হয়ে পড়ে 

উপসংহারঃ- ঐতিহাসিক লেফেভর অভিজাত বিদ্রোহকে অভিজাত বিপ্লব বলে অভিহিত করেছেন।একথা সত্য যে বিদ্রোহের প্রথম পর্যায় অভিযাত্রার নেতৃত্ব দিয়েছিলেন কিন্তু তাদের হাত থেকে বিদ্রোহের নেতৃত্ব প্রথমে বুর্জোয়াদের হাতে এবং পরে সাক্যুলেৎ ও পরে কৃষকদের হাতে চলে যায় 

File Details
File Name/Book Nameঅভিজাত বিদ্রোহ
File FormatPDF
File LanguageBengali
File Size47 KB
File LocationGOOGLE DRIVE
Download LinkClick Here to Download PDF File
Join Telegram Members

Leave a Comment