নবম শ্রেণীর ইতিহাস প্রথম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর ফরাসি বিপ্লবের কয়েকটি দিক

প্রিয় বন্ধুরা আজকে তোমাদের সঙ্গে এই পোস্টের মাধ্যমে আলোচনা করব নবম শ্রেণীর ইতিহাস প্রথম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর ফরাসি বিপ্লবের কয়েকটি দিক|তো বন্ধুরা এছাড়াও তোমরা এই পোস্টের মাধ্যমে নবম শ্রেণীর ইতিহাস প্রশ্ন উত্তর |নবম শ্রেণীর ইতিহাস বড় প্রশ্ন |নবম শ্রেণীর ইতিহাস 2 নম্বরের প্রশ্ন উত্তর|নবম শ্রেণীর ফরাসি বিপ্লবের কয়েকটি দিক থেকে প্রশ্ন উত্তর|ফরাসি বিপ্লব প্রশ্ন উত্তর|ফরাসি বিপ্লবের কয়েকটি দিক প্রশ্ন|পশ্চিমবঙ্গ বোর্ড প্রশ্ন উত্তর |WBBSE Class 9 Question And Answers|Class ix প্রশ্ন উত্তর|ক্লাস নাইন প্রশ্ন উত্তর পিডিএফ|তো বন্ধুরা তোমরা যারা ইন্টারনেটে নবম শ্রেণীর ফরাসি বিপ্লবের কয়েকটি দিক থেকে প্রশ্ন ও উত্তর সন্ধান করছ তাদের আর সন্ধান করার প্রয়োজন নেই তোমরা এই পোষ্টের মাধ্যমে সমস্ত 2 নম্বরের প্রশ্ন উত্তর পেয়ে যাবে।

১) আঁসিয়া রেজিম কী? 

উঃ- ফরাসি বিপ্লবের পূর্বে ফ্রান্স তথা ইউরােপের অন্যান্য দেশে যে মধ্যযুগীয় যাজকতন্ত্র, অভিজাততন্ত্র, আর্থসামাজিক বৈষম্য ও রাজনৈতিক ব্যবস্থা প্রচলিত ছিল তাকেই বলা হয় পুরাতন ব্যবস্থা বা আঁসিয়া রেজিম (Old Regime)।

২) ফ্রান্সে বুর্জোয়া কাদের বলা হত

উঃ-বুর্জোয়া বা বুর্জুয়া শব্দটি এসেছে ফরাসি বুর্জোয়া শব্দ থেকে। বুর্জোয়া বলতে পূর্বতন ফ্রান্সের শহুরে মধ্যবিত্ত সম্প্রদায়কে বােঝানাে হত। এরা ছিল শিক্ষিত ও বিত্তবান।

৩)কবে কোথায় নবনির্বাচিত স্টেটস্ জেনারেলের অধিবেশন বসে?

উঃ-1789 খ্রিস্টাব্দের 5 মে ফ্রান্সের ভার্সাই শহরে স্টেটস জেনারেলের অধিবেশন বসে।

৪)মেরি আঁতােয়ানেত কে ছিলেন ?

মেরি আঁতােয়ানেত ছিলেন অস্ট্রিয়ার রানি মেরিয়া থেরেসার কন্যা, যিনি ছিলেন ফরাসি সম্রাট ষােড়শ লুইয়ের পত্নী।

৫)কনট্রাক্ট অভ পোইসি’ কী ?

উত্তর ফরাসি বিপ্লবের পূর্বে ফ্রান্সে পুরাতন ব্যবস্থা চালু ছিল। এই ব্যবস্থায় যাজকরা নামমাত্র এক ধরনের স্বেচ্ছাকর দিত। 1561 খ্রিস্টাব্দে রাজা ও যাজকদের মধ্যে এক চুক্তি অর্থাৎ ‘কনট্রাক্ট অভ পােইসি’ দ্বারা এই স্বেচ্ছাকর গৃহীত হয়।

৬)বিপ্লবের প্রাক্কালে ফরাসি সমাজব্যবস্থা ক-টি ও কী কী শ্রেণিতে বিভক্ত ছিল ?

ফরাসি বিপ্লবের প্রাককালে ফরাসি সমাজব্যবস্থা 3টি শ্রেণিতে বিভক্ত ছিল, যথা-1st Estate বা প্রথম শ্রেণি।এই শ্রেণিভুক্ত ছিল ফ্রান্সের যাজকরা।, 2nd Estate বা দ্বিতীয় শ্রেণি। এই শ্রেণিভুক্ত ছিল ফ্রান্সের অভিজাতরা, 3rd Estate বা তৃতীয় শ্রেণি। এই শ্রেণিভুক্ত ছিল ফ্রান্সের অন্য সকল শ্রেণির মানুষেরা।

৭)অভিজাত বিদ্রোহ’ বলতে কী বােঝাে

1789 খ্রিস্টাব্দে ফরাসিরাজ ষােড়শ লুই অভিজাতদের চাপে পড়ে 175 বছর ধরে বন্ধ থাকা স্টেটস জেনারেলের অধিবেশন ডাকতে বাধ্য হন। এইভাবে ফরাসি বিপ্লবের সূচনা হয়। ফরাসি অভিজাতদের এই বিদ্রোহকেই বলা হয় অভিজাত বিদ্রোহ।

৮)টেনিস কোর্টের শপথ’ বলতে কী বােঝাে?

1789 খ্রিস্টাব্দের 20 জুন ফ্রান্সের তৃতীয় সম্প্রদায়ের প্রতিনিধিরা স্টেটস জেনারেলের অধিবেশনে যােগ দিতে এসে দেখল, ভিতর থেকে সভার দরজা বন্ধ রাখা হয়েছে। এই অবস্থায় তারা প্রতিনিধি সভার পার্শ্ববর্তী টেনিস কোর্টের মাঠে হাজির হয়। সেখানে তারা ফ্রান্সের জন্য একটি সংবিধান রচনা করার শপথ নেয়। একেই বলা হয় ‘টেনিস কোর্টের শপথ।

৯)ফরাসি ‘বুর্জোয়া বিপ্লব’ বলতে কী বােঝাে? 

উত্তর 1789 খ্রিস্টাব্দের 20 জুন ফরাসি স্টেটস জেনারেলে তৃতীয় শ্রেণির প্রতিনিধিগণ প্রতিনিধি সভায় এক কক্ষে বসার ও মাথাপিছু ভােটের দাবিতে ‘টেনিস কোর্টের শপথ নিলে রাজা ষােড়শ লুই ভীত হন। 27 জুন তিনি এই দাবি মেনে নেন। এই ঘটনাই ফরাসি ‘বুর্জোয়া বিপ্লব’ নামে খ্যাত।

১০)ফরাসি বিপ্লবের আদর্শ কী ছিল?

ফরাসি বিপ্লবের আদর্শ ছিল সাম্য, মৈত্রী ও স্বাধীনতা। এই আদর্শের প্রবক্তা ছিলেন ফরাসি দার্শনিক রুশাে। ফ্রান্সের তৃতীয় শ্রেণির মানুষ এই আদর্শে উদীপ্ত হয়ে ফ্রান্সের পুরাতন ব্যবস্থার বদল চেয়েছিল।

১১)প্যারি কমিউন কী ?

বাস্তিল দুর্গ পতনের (14 জুলাই, 1789) পর বিপ্লবী জনতা বেইলির নেতৃত্বে প্যারিসের পৌরশাসন পরিচালনার জন্য একটি কমিটি গঠন করে। একেই বলা হয় প্যারি কমিউন।

১২)ইনটেনডেন্ট কী ?

ফরাসি বিপ্লবের প্রাককালে ফরাসি রাজতন্ত্র তথা ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অঙ্গ ছিল ইনটেনডেন্ট। ছিলেন ফরাসি রাজাদের অনুগত ও তাঁবেদার রাজকর্মচারী। রাজা স্বয়ং অভিজাতদের মধ্য থেকে এদের নিয়ােগ করতেন।এরা এত অত্যাচার করত যে এদের অর্থলোলুপ নেকড়ে বলে ডাকা হতো।

১৩)‘লে-দ্য-ক্যাশে কী ?

ফরাসি বিপ্লবের প্রাক্কালে ফরাসি বিচারব্যবস্থায় গ্রেফতারি পরােয়ানা ব্যবস্থা চালু ছিল। যাকে এলা হয় ‘লেত-দ্য-ক্যাশে’। এই গ্রেফতারি পরােয়ানা দ্বারা ফ্রান্সের নিরীহ মানুষদের বিনা বিচারে বাস্তিল দুর্গে বন্দি করে রাখা হত।

১৪)কোন্ ঘটনা ফরাসি ‘মহা আতঙ্ক’ নামে খ্যাত ?

1789 খ্রিস্টাব্দের 14 জুলাই ফ্রান্সের অত্যাচারের প্রতীক বাস্তিল দুর্গের পতনের খবর ফ্রান্সের গ্রামগঞ্জে ছড়িয়ে পড়লে মানুষের মধ্যে দারুণ উন্মাদনার সৃষ্টি হয়। কিন্তু হঠাৎ রটে যায় যে, কৃষকদের শায়েস্তা করার জন্য অভিজাতরা ভাড়াটে গুন্ডা ও সৈন্যবাহিনী লেলিয়ে দিয়েছে। এই গুজবই ইতিহাসে ‘মহা আতঙ্ক’ নামে খ্যাত।

১৫)কোন ঘটনাকে দ্বিতীয় ফরাসি বিপ্লব’ বলা হয় ?

1792 খ্রিস্টাব্দের 10 আগস্ট উত্তেজিত জনতা টুইলারিস রাজপ্রাসাদ আক্রমণ করে রাজা যােড়শ লুই ও তাঁর পরিবারকে টেম্পল কারাগারে বন্দি করে রাখে। এই ঘটনাকেই ঐতিহাসিক লেফেভর দ্বিতীয় ফরাসি বিপ্লব বলে অভিহিত করেছেন।

১৬)‘1791-এর সংবিধান’ বলতে কী বােঝাে ?

1789 খ্রিস্টাব্দে ফরাসি ‘জাতীয়সভা গঠিত হওয়ার পর বুর্জোয়া ও অভিজাতদের প্রতিনিধিরা 9 জুলাই ফরাসি জাতির জন্য একটি সংবিধান রচনার কাজে মন দেন। দু-বছর পর এই সংবিধান রচনার কাজ শেষ হয়। এই সংবিধানকেই বলা হয় 1791-এর সংবিধান।

১৭)সেপ্টেম্বর হত্যাকাণ্ড কী ?

1792 খ্রিস্টাব্দের সেপ্টেম্বর মাসে (2-5 তারিখ পর্যন্ত) প্যারিসের সাকুলােত ও উচ্ছঙ্খল জনতা রাজতন্ত্রের সমর্থক তথা বিপ্লবের শত্রু বলে চিহ্নিত মানুষজনকে নির্বিচারে হত্যা করে। এই ঘটনাকেই বলা হয় সেপ্টেম্বর হত্যাকাণ্ড।

১৮)লেসেফেয়ার বা অবাধ বাণিজ্যনীতি কী ? এই নীতির প্রবক্তা কে ?

সরকারি নিয়ন্ত্রণমুক্ত বাণিজ্যকে বলা হয় অবাধ বাণিজ্য নীতি। এই নীতির প্রবক্তা ফরাসি অর্থনীতিবিদ অ্যাডাম স্মিথ

১৯)মার্কেন্টাইল বাণিজ্যনীতি কী ?

সরকারি নিয়ন্ত্রণে যে বাণিজ্য চলে, তাকে বলা হয় মার্কেন্টাইল বা ঔপনিবেশিক বাণিজ্য নীতি।

২০)ফিজিগােক্র্যাট কাদের বলা হয় ?

ফরাসি বিপ্লবের প্রাককালে ফ্রান্সে যে নতুন অর্থনীতিবিদদের উদ্ভব হয় তাঁদের বলা হয় ফিজিয়ােক্র্যাট, যারা রাষ্ট্রীয় নিয়ন্ত্রণহীন শিল্পবাণিজ্যের কথা বলেন।

২১)দ্য পার্সিয়ান লেটার্স গ্রন্থের লেখক কে ? এতে তিনি কী বলেছেন?

দ্য পার্সিয়ান লেটার্স গ্রন্থের লেখক মন্তেস্তু। এই গ্রন্থে তিনি প্রচলিত ফরাসি সমাজব্যবস্থা, অভিজাততন্ত্র ও রাজতন্ত্রের দুর্বলতাগুলি জনসমক্ষে তুলে ধরেন।

২২)সামাজিক চুক্তি গ্রন্থের লেখক কে? এই গ্রন্থে তিনি কী বলেছেন ?

সামাজিক চুক্তি গ্রন্থের লেখক হলেন রুশাে।এই গ্রন্থে তিনি রাজার ঈশ্বর প্রদত্ত ক্ষমতার সমালােচনা করেছেন। তিনি গণতন্ত্রের পক্ষে সওয়াল করেছেন। তিনি বলেন রাষ্ট্রের সব ক্ষমতার উৎস জনগণ। সুতরাং, জনগণের ইচ্ছা অনুসারে রাষ্ট্র পরিচালিত হওয়া উচিত।

২৩)সিভিল কনস্টিটিউশন অভ দ্য ক্লার্জি কী?

1791 খ্রিস্টাব্দে ফরাসি সংবিধানসভা ‘সিভিল কনস্টিটিউশন অভ দি ক্লার্জি’ আইন দ্বারা গির্জার ওপর থেকে পােপের কর্তৃত্বের অবসান ঘটায়। এই ব্যবস্থা দ্বারা ঠিক হয়—1) ধর্মযাজকদের সরকার নির্বাচন করবে। তাঁদের বেতন দেবে সরকার ইত্যাদি।

২৪)অ্যাসাইনেট’ কী ?

1791 খ্রিস্টাব্দে ফরাসি সংবিধানসভা, চার্চের ভূসম্পত্তি বাজেয়াপ্ত করে তা সরকারের কাছে আমানত রেখে এক বিশেষ ধরনের কাগজি মুদ্রা প্রচলন করে। একেই বলা হয় অ্যাসাইনেট।

২৫)কবে কোথায় যােড়শ লুইকে গিলােটিন দেওয়া হয় ?

1793 খ্রিস্টাব্দের 21 জানুয়ারি মােড়শ লুইকে পঞ্চদশ লুই উদ্যানে গিলােটিন যন্ত্রে হত্যা করা হয়।

২৬)গিলােটিন কী ?

গিলােটিন হল একটি শিরচ্ছেদ যন্ত্র। ফ্রান্সে সন্ত্রাসের রাজত্ব চলাকালে এই যন্ত্র দ্বারা অসংখ্য মানুষকে হত্যা করা হয়। গিলােটিন যন্ত্রটির আবিষ্কারক ছিলেন লুই আঁতােয়ান। যন্ত্রটির প্রথম ব্যবহারকারী ড. গিলােটিনের নাম অনুসারে এর নাম হয় গিলােটিন।

২৭)‘সন্ত্রাসের রাজত্ব কী ?

ফ্রান্সকে প্রতিবিপ্লব ও বহিঃশত্রুর আক্রমণের হাত থেকে রক্ষা করার জন্য জ্যাকোবিন দল তথা রােবসপিয়র 1793-1794 খ্রিস্টাব্দ পর্যন্ত ফ্রান্সে যে কঠোর ও দমনমূলক শাসন চালু করে তাকেই বলা হয় সন্ত্রাসের রাজত্ব।

২৮)সন্ত্রাসের রাজত্ব কতদিন টিকেছিল ?

উত্তর ফ্রান্সে সন্ত্রাসের রাজত্ব 1793 খ্রিস্টাব্দের ১ জুন থেকে 1794 খ্রিস্টাব্দের 27 জুলাই পর্যন্ত প্রায় 13 মাস টিকেছিল।

২৯)‘সন্দেহের আইন’ কী ?

ফ্রান্সে সন্ত্রাসের রাজত্বে সন্দেহের আইন দ্বারা যে-কোনাে ব্যক্তিকে গ্রেফতার করা হত। যদি সন্দেহ হত যে, কোনাে ব্যক্তি জ্যাকোবিন দল ও বিপ্লব বিরােধী কাজের সঙ্গে যুক্ত, তাহলে এই আইন দ্বারা তাকে গ্রেফতার করা হত।

৩০)‘শ্বেতসন্ত্রাস’ বলতে কী বােঝাে?

রােবসপিয়রকে গিলােটিন করে হত্যা করলে ফ্রান্সে লাল সন্ত্রাসের অবসান ঘটে। এর পর থেকেই ফ্রান্সের মানুষ জ্যাকোবিন দলের ওপর চড়াও হয়। ফলে তাদের হাতে বহু জ্যাকোবিন নেতা নিহত হন। এই হিংসাত্মক অধ্যায়ই ফ্রান্সের ইতিহাসে ‘শ্বেতসন্ত্রাস’ নামে খ্যাত।

Join Telegram Members

File Details
File Name/Book Nameনবম শ্রেণীর ইতিহাস প্রথম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন উত্তর ফরাসি বিপ্লবের কয়েকটি দিক
File FormatPDF
File LanguageBengali
File Size174
File LocationGOOGLE DRIVE
Download LinkClick Here to Download PDF File

Leave a Comment