ফরাসি বিপ্লবের আদর্শ সম্পর্কে টীকা লেখ|ফরাসি বিপ্লবের তিনটি আদর্শ কি কি?

প্রিয় বন্ধুরা আজকে তোমাদের সঙ্গে আলোচনা কর ,ফরাসি বিপ্লবের আদর্শ সম্পর্কে টীকা লেখ|ফরাসি বিপ্লবের তিনটি আদর্শ কি কি?। এছাড়াও তোমরা ফরাসি বিপ্লবের আদর্শ কি কি |ফরাসি বিপ্লবের তিনটি আদর্শ কি কি|ফরাসি বিপ্লবের তিনটি মূল আদর্শ কি |ফরাসি বিপ্লবের আদর্শ সম্পর্কে টীকা লেখ ইত্যাদি সম্পর্কে বিভিন্ন তথ্য পেয়ে যাবে তো বন্ধুরা তোমরা সম্পুর্ন পোস্ট পড়ে নাও তোমাদের এটি অবশ্যই কাজে আসবে।

ফরাসি বিপ্লবের আদর্শ সম্পর্কে টীকা লেখ|ফরাসি বিপ্লবের তিনটি আদর্শ কি কি?

ভূমিকাঃ- ফরাসি সমাজ ছিল শ্রেণীবিভক্ত অর্থাৎ যাজক ও অভিজাত ও তৃতীয় সম্প্রদায় । সমগ্র তিনটি সম্প্রদায় আবার দুই ভাগে বিভক্ত ছিল যথা অধিকার ভোগী এবং অধিকার বিহীন। ফরাসি বিপ্লব এই পুরাতন সমাজব্যবস্থায় আঘাত হানে, প্রতিষ্ঠা করে নতুন সংবিধান এবং এই নতুন সংবিধানের মাধ্যমে প্রতিষ্ঠিত হয় ফরাসি বিপ্লবের মূল তিনটি ‘আদর্শ সাম্য মৈত্রী ও স্বাধীনতা’।

সাম্য প্রতিষ্ঠাঃ-ফরাসি বিপ্লবের পূর্বে সাম্য বলে কিছু ছিল না। সংখ্যালঘিষ্ঠ যাজক ও অভিজাতরাই নানাপ্রকার সামাজিক ও অর্থনৈতিক সুবিধা ভোগ করত অথচ কোনরকম কর দিত না।সরকারি চাকরিতে তাদেরই একচেটিয়া জন্মগত অধিকার ছিল। অপরদিকে সব রকম সুবিধা অধিকার থেকে বঞ্চিত হয়ে দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ ছিল অন্যায় অত্যাচারের শিকার। তাদের নানা কর ভার বহন করতে হতো। ফরাসি বিপ্লবের লক্ষ্য ছিল এই বিশেষ অধিকার এর বিলুপ্তি ঘটিয়ে সামাজিক সাম্য প্রতিষ্ঠা করা।

মৈত্রী প্রতিষ্ঠাঃ- ফরাসি বিপ্লব ভাতৃত্ববোধের আদর্শ প্রচার করেছিল।কেবলমাত্র নিজ দেশবাসীকে নয় বিশ্ববাসীর সঙ্গে ভাতৃত্ববোধ ও সৌহার্দ্যের বার্তা প্রচার করা হয়।তাই ফ্রান্স ইউরোপের অন্যান্য সহযোগী প্রজাতন্ত্র প্রতিষ্ঠায় সাহায্য করেছিল।

স্বাধীনতা প্রতিষ্ঠাঃ-ফরাসি বিপ্লবের মাধ্যমে রাজনৈতিক ক্ষেত্রে ভােটাধিকার,সভাসমিতির অধিকার এবং সংবাদপত্রের স্বাধীনতা স্বীকৃত হয়।

উপসংহারঃ-যদিও ফরাসি বিপ্লবের এই তিনটি আদর্শ সার্বিকভাবে বাস্তবায়িত করা সম্ভব হয়নি। তবুও একথা অনস্বীকার্য যে ফরাসি বিপ্লবের আদর্শ গুলি নিঃসন্দেহে পুরাতনতন্ত্রের ভিতকে শিথিল করতে এবং সাধারণ মানুষকে অসম করভার থেকে রেহাই দিতে অনেকটাই সফল হয়েছিল।

File Details
File Name/Book Nameফরাসি বিপ্লবের আদর্শ সম্পর্কে টীকা লেখ
File FormatPDF
File LanguageBengali
File Size54 KB
File LocationGOOGLE DRIVE
Download LinkClick Here to Download PDF File

Leave a Comment